থমথমে নন্দীগ্রাম কঠোর নিরাপত্তা বলয়ে

রাজকুমার গিরি
প্রকাশিত: 31/03/2021   শেষ আপডেট: 31/03/2021 10:06 p.m.
facebook.com/BanglarGorboMamata, facebook.com/minakshimukherjeecpim, twitter.com/SuvenduWB

চলছে মোড়ে মোড়ে নাকা চেকিং, সব এলাকায় জারি ১৪৪ ধারা, আকাশ পথে হেলিকপ্টারে বিশেষ নজরদারি

রাত ফুরালেই নন্দীগ্রামে ভোট। গতকাল সমস্ত রাজনৈতিক দল তাদের নির্বাচনী প্রচার শেষ করেছে। নন্দীগ্রাম এখন থমথমে। মানুষ প্রহর গুনছে এক অবাধ ও শান্তিপূর্ণ ভোটের লক্ষ্যে। নির্বাচন কমিশন এই অবস্থা আরও নিশ্চিত করতে গতকাল থেকেই নন্দীগ্রামে জারি করেছে বিশেষ কিছু সতর্কতামূলক ব্যবস্থা।

সূত্রের খবর, গতকাল নির্বাচনী প্রচার শেষ হওয়ার পর থেকেই সব এলাকায় জারি হয়েছে ১৪৪ ধারা। এলাকায় এলাকায় চলছে কেন্দ্রীয় বাহিনীর টহল। নিরাপত্তা নিশ্চিত করতে বাড়ানো হয়েছে আরও বাহিনী। আকাশ পথে হেলিকপ্টারের মধ্যে চলছে নজরদারি। প্রতিটি এলাকায় পুলিশি প্রহরায় কঠোর ঘেরাটোপে নন্দীগ্রাম। তাছাড়া গতকাল সন্ধ্যে থেকেই শুরু হয়েছে নাকা চেকিং। ক্ষুদিরাম মোড়ে চলছে নাকা চেকিং। সব গাড়ি, বাস, ট্রেকারে নাকা চেকিং চলছে। এমনকি পুলিশের গাড়িও এ তালিকা থেকে বাদ নেই। সড়ক পথেও চলছে তল্লাশি। এলাকায় মাইকিং করে জনসাধারণের উদ্দেশ্যে বার্তা দেওয়া হচ্ছে। আজ বিকেল পাঁচটার পর থেকে খেয়া পারাপার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। ২২ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে।

প্রথম দফায় বেশ কয়েকটি জায়গায় বিক্ষিপ্ত বিশৃঙ্খলার অভিযোগ উঠেছিল। সেই ঘটনা দ্বিতীয় দফায় যাতে না ঘটে সেদিকে যথেষ্ট তৎপর কমিশন। বিশেষ করে নন্দীগ্রাম কেন্দ্রটিতে যে হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে, সেদিকে নজর রেখে কমিশন বিশেষ কিছু ব্যবস্থা গ্রহণ করেছেন। অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যেই কমিশনের এই নির্দেশিকা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে রাজনৈতিক বিশ্লেষক একাংশের মত।