নন্দীগ্রামের মতো সিঙ্গুরের সভায় 'রণংদেহি' মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/03/2021   শেষ আপডেট: 01/04/2021 4:39 a.m.
মমতা বন্দ্যোপাধ্যায় twitter @BanglarGorboMB

"ঘোড়া কেনাবেচা হচ্ছে। লক্ষ - লক্ষ টাকা নিয়ে হোটেলে বসে রয়েছেন বিজেপির নেতারা। কোটি কোটি টাকার লেনদেন হচ্ছে।"

আর কয়েক ঘণ্টা পরেই দ্বিতীয় দফা নির্বাচন। ৪ জেলার ৩০ টি কেন্দ্রে নির্বাচন। তবে সকলের পাখির চোখ নন্দীগ্রাম। দুই প্রধান প্রতিপক্ষ মমতা - শুভেন্দুর মুখোমুখি লড়াই। সঙ্গে মিনাক্ষী মুখার্জির ডিফেন্স সকলের চোখ কেড়েছে। সব মিলিয়ে এবারের নির্বাচন নন্দীগ্রামকে ঘিরেই।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত কয়েক দিন নন্দীগ্রামে প্রচার সেরে আজ আর এক জমি আন্দোলনের প্রধান কেন্দ্র সিঙ্গুরে সভা করেছেন। মুখ্যমন্ত্রী স্বভাবসিদ্ধ ভঙ্গিতে আজও বিজেপির প্রতি চরম অভিযোগ এনেছেন। তার পাশাপাশি সিঙ্গুরের বর্তমান বিজেপি প্রার্থী সিঙ্গুর জমি আন্দোলনের নেতা মাস্টারমশাই রবীন্দ্রনাথ ভট্টাচার্যের উদ্দেশ্যে বেশ কিছু কথা বলেছেন। মুখ্যমন্ত্রী বলেছেন, "আমি তো ভেবে পাই না মাস্টারমশাই কী করে দাঁড়ান বিজেপির হয়ে? মাস্টারমশাইকে আমি সম্মান জানাই। তাঁর বয়সটাকে আমি সম্মান জানাই। আমি এতদিন তাঁকে জিতিয়ে নিয়ে এসেছি।" মুখ্যমন্ত্রী আরও বলেছেন, "গতবার আমার ইচ্ছে ছিল সিঙ্গুরে দাঁড়াব। বেচাকে (পড়ুন বেচারাম মান্না) বললাম মাস্টারমশাইকে একটু বোঝাস আমি সিঙ্গুর থেকে দাঁড়াব। বেচা বলল মাস্টারমশাই শুনবেন না।" এ কথার উত্তরে সিঙ্গুরের বিজেপি প্রার্থী মাস্টারমশাই রবীন্দ্রনাথ ভট্টাচার্য বলেছেন, "আমি জানতাম না। উনি আমার সঙ্গে সরাসরি কথা বলেননি কেন?"

কার্যত বুধবারের এই সভা থেকে দলীয় কর্মী-সমর্থকদের লক্ষ্য বেঁধে দিলেন দলনেত্রী। বললেন, "আমাদের ২২৫ - ২৩০ টি আসনে জিততে হবে। নয়তো ওরা লক্ষ-লক্ষ, কোটি-কোটি টাকা ছড়িয়ে গদ্দার-মীরজাফরদের কিনে নেবে। তাই অনেক বেশি ভোটে, বেশি আসনে তৃণমূলকে জেতাতে হবে।" এদিকে সভায় তৃণমূল নেত্রী বিজেপির বিরুদ্ধে টাকা ছড়ানোর অভিযোগ তুলেছেন। তাঁর অভিযোগ, "ঘোড়া কেনাবেচা হচ্ছে। লক্ষ - লক্ষ টাকা নিয়ে হোটেলে বসে রয়েছেন বিজেপির নেতারা। কোটি কোটি টাকার লেনদেন হচ্ছে।"

বিজেপি নেতা শুভেন্দু অধিকারীকে একুশের নির্বাচনে বারবার নিশানা করেছেন তৃণমূল সুপ্রিমো। এদিনের বক্তব্যে তিনি আবারও অভিযোগ এনেছেন, "নন্দীগ্রামে তোমার নির্দেশ ছাড়া এসব কিছু হতে পারে না।" আজকের সিঙ্গুরের সভায় মুখ্যমন্ত্রী নির্বাচন কমিশনের উদ্দেশ্যে প্রশ্ন তুলেছেন,"নির্বাচন কমিশন কেন কোনও চেকিং করছে না। কোথায় আপনাদের নাকা চেকিং? আপনাদের কাছে একান্ত অনুরোধ, স্বচ্ছ নির্বাচন করুন।" সব মিলিয়ে আজকের সিঙ্গুরের সভায় জবাব পাল্টা জবাব প্রত্যক্ষ করল রাজনৈতিক বিশ্লেষক একাংশ।