আর্থিক উপদেষ্টাদের শনিবার জরুরী বৈঠকে ডাকল নবান্ন, আলোচনা হবে কি বকেয়া ডিএ নিয়ে?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/07/2022   শেষ আপডেট: 13/07/2022 4:13 p.m.
নবান্ন - নিজস্ব চিত্র

কলকাতা হাইকোর্টের রায় অনুযায়ী বকেয়া ডিএ মেটানোর জন্য রাজ্য সরকারের হাতে আর দেড় মাস সময় আছে

অর্থ দপ্তর এবার রাজ্য সরকারের সমস্ত দপ্তরের আর্থিক উপদেষ্টাদের নিয়ে একটি জরুরী বৈঠক তলব করল। জানা গিয়েছে আগামী শনিবার বেলা ১১ টার সময় বিধাননগরের নগরোন্নয়ন দপ্তরের শুভান্ন ভবনের কনফারেন্স হলে এই বৈঠক হবে। এখনো অব্দি এই জরুরী বৈঠক কি বিষয়ে তা অফিসিয়ালি জানায়নি অর্থ দপ্তর। তবে প্রশাসনিক মহলের অনুমান যে সরকারের বিভিন্ন দপ্তরের আয় ব্যয় সহ সার্বিক পরিস্থিতি যাচাই করে নিতে চায় অর্থ দপ্তর।

আসলে কেন্দ্রীয় সরকার বিভিন্ন প্রকল্পে অর্থ বরাদ্দ বন্ধ করে দিয়েছে। এর ফলে বিভিন্ন ধরনের জনমুখী প্রকল্প দীর্ঘদিন ধরে ভর্তুকি দিয়ে সাধারণ মানুষের কাছে তুলে ধরতে হিমশিম খেতে হচ্ছে রাজ্য সরকারকে। তাই এবার রাজ্যের সার্বিক অর্থনীতির রাশ ধরতে সচেষ্ট হয়েছে অর্থ দপ্তর। আগামী শনিবারের বৈঠকে হয়তো অর্থ দপ্তর জানতে চাইবে কোন দপ্তর কত খরচ করছে বা আগামী দিনগুলোর জন্য বরাদ্দ রেখেছে নাকি।

আবার কিছু বিশিষ্টজনের অনুমান, বকেয়া মহার্ঘ ভাতা বা ডিএ সংক্রান্ত কোনো সিদ্ধান্তে পৌঁছানোর আগে রাজ্যের অর্থ দপ্তর সমস্ত দপ্তরের আর্থিক উপদেষ্টার সাথে আলোচনা করে নিতে চাইছে। কারণ রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার জন্য রাজ্যের হাতে খুব একটা বেশি সময় অবশিষ্ট নেই। এমনিতেই গত ২০ মে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ সরকারি কর্মীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার জন্য রাজ্য সরকারকে ৩ মাস সময় দিয়েছিল। হাতে পড়ে রয়েছে আর মাত্র দেড় মাস। তাই মনে করা হচ্ছে সবকটি দপ্তরের আর্থিক উপদেষ্টাকে নিয়ে বৈঠক করে বকেয়া ডিএ মেটানো নিয়ে আলোচনা হবে।