ঝক্কির দিন শেষ! নবান্নের উদ্যোগে এবার অনলাইনেই মিলবে মিউটেশন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/08/2021   শেষ আপডেট: 17/08/2021 12:28 p.m.
-

কমবে সময়ের অপচয় ও দুর্নীতির অভিযোগ : অমিত মিত্র

রাজ্য সরকারের নয়া উদ্যোগ। গতকাল রাজ্য সরকারের তরফে তিনটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেন অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra)। রাজ্যের পুরসভা এলাকাগুলিতে এবার থেকেই মিলবে এই তিনটি অনলাইন পরিষেবা (Online Service)। থাকবে না কোন বাড়তি ঝুঁকি, থাকতে হবে না সশরীরে উপস্থিতি। আর পুরো প্রক্রিয়াটি ১৫ দিনের মধ্যেই ঘটবে বলে জানিয়েছেন অমিত মিত্র।

এদিন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র এক ভার্চুয়াল মাধ্যমে তিনটি অনলাইন পরিষেবার কথা বলেছেন। পরিষেবা তিনটি হল বিল্ডিং প্ল্যান, মিউটেশন এবং ট্রেড লাইসেন্স। এই তিনটি কাজের জন্য পুরসভার নাগরিকদের আর সংশ্লিষ্ট অফিসে দৌড়তে হবে না। ঘরে বসেই আবেদনপত্র জমা দেওয়া, ফি মেটানো থেকে শুরু করে যাবতীয় কাজকর্ম করতে পারবেন। আবার মাসের পর মাস ফাইল পড়েও থাকবে না। আবেদনের ১৫ দিনের মধ্যেই বিষয়টির নিষ্পত্তি ঘটানোর নির্দেশ দিয়েছেন রাজ্য সরকার। এরফলে সময় যেমন বাঁচবে, তেমনি গোটা প্রক্রিয়াটি অনলাইন মাধ্যমে হওয়ায় কমবে দুর্নীতির অভিযোগ।

কী এই তিনটি পরিষেবা? প্রথমত, সিঙ্গল উইন্ডো পদ্ধতিতে বিল্ডিং প্ল্যান অনুমোদন, যার পোশাকি নাম দেওয়া হয়েছে 'ই-গৃহনকশা'। দ্বিতীয়ত, পুরসভার মিউটেশন ও অ্যাসেসমেন্ট করার সুবিধা, যাকে বলা হচ্ছে 'ই-অ্যাসেসমেন্ট'। আর তৃতীয়টি হল, সাধারণ ফর্মের মাধ্যমে দোকান ও সংস্থার লাইসেন্স, যার নাম দেওয়া হয়েছে 'ই-ট্রেড লাইসেন্স'। অর্থমন্ত্রী অমিত মিত্র জানিয়েছেন, দেশের মধ্যে এ রাজ্যেই প্রথম এ ব্যবস্থা চালু হল। নবান্নে এই গুরুত্বপূর্ণ ঘোষণার সময় উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং পুর ও নগরোন্নয়ন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। জানা গেছে, ইতিমধ্যেই বিভিন্ন পুরসভায় এ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে এবং এখনও সে কাজ চলছে। পাশাপাশি কোন আবেদনকারী সমস্যায় পড়লে চালু হয়েছে টোল ফ্রি নম্বর ১৮০০৩৪৫৮২৪১। এছাড়া helpdesk.sws.udma@wb.gov.in এই ই-মেলের মাধ্যমে জানানো যাবে সমস্যা ও অভিযোগের কথা।