মুকুল রায়কে PAC চেয়ারম্যান করার জের! বিধানসভা থেকে ইস্তফা দিচ্ছে BJP

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/07/2021   শেষ আপডেট: 12/07/2021 2:28 p.m.
শুভেন্দু মুকুল twitter.com/MukulR_Official

আজ ট্যুইটারে "মুকুল রায় তৃণমূল কংগ্রেসকে" ফলো করলেন বাবুল সুপ্রিয়

বিধানসভায় পাবলিক অ্যাকাউন্টস কমিটির (PAC) চেয়ারম্যান পদে বসানো হয়েছে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়া মুকুল রায়কে (Mukul Roy)। আর এতেই ওইদিন ক্ষোভ উগড়ে শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) বলেছিলেন, "রীতিনীতি বিসর্জন দিয়ে অধ্যক্ষ মুকুলকে PAC চেয়রাম্যান করেছেন। বিজেপির কেউ মুকুল রায়ের প্রস্তাবক ছিলেন না। তাহলে কীসের ভিত্তিতে মুকুলকে চেয়ারম্যান করা হল? মুকুল রায়কে নির্বাচনের প্রতিবাদ করে আমরা হাউস থেকে বেরিয়ে এসেছি। এর প্রতিবাদ করছি। মুকুল রায়কে আজ চেয়ারম্যান করা হলেও উনি বিধায়ক পদই টিকিয়ে রাখতে পারবেন না বলেই আমার বিশ্বাস, কারণ দলত্যাগ বিরোধী আইন নিয়ে আমরা শেষ পর্যন্ত লড়ব। রীতি অনুযায়ী বিরোধী থেকেই PAC চেয়ারম্যান হন, এই প্রথম অন্যথা হল।"

শুভেন্দুবাবু আরও বলেন, "ঐতিহ্যকে ভাঙলেন অধ্যক্ষ মহোদয়। ভারতীয় জনতা পার্টির কোনও সদস্য বা সদস্যা মুকুল রায়ের নাম প্রস্তাব করেনি। তৃণমূল কংগ্রেসের সভানেত্রীর উপস্থিতিতে গলায় উত্তরীয় পড়ে তৃণমূলে যোগ দিয়েছেন। অডিয়ো-ভিডিয়ো সবাই দেখেছেন। আমাদের অশোক লাহিড়ীর নাম পাঠিয়েছিলেন মুখ্য সচেতক মনোজ টিগ্গা। সেটা প্রত্যাখ্যাত হয়েছে। কারণ সরকার চায় খরচ আমরা করব, হিসাব আমরা দেখব। এই সরকার ২০১৭ সাল থেকে ক্যাগের অডিট করেনি। ২০১২-১৩ সাল থেকে জিটিএ-র অডিট করেনি। খেলা-মেলায় টাকা খরচে বিরোধীরা বাধা না হতে পারে তাই এই সিদ্ধান্ত। অশোক লাহিড়ীর মতো ভোটে জিতে আসা সম্মানীয় অর্থনীতিবিদ ভুল গুলি যাতে ধরতে না পারেন, তাই মুকুল রায়কে মনোনীত করল। মুকুল রায়ের বিরুদ্ধে ৬৪ পাতার অভিযোগ অধ্যক্ষকে দিয়েছি।"

এরপর বিধানসভার স্ট্যান্ডিং কমিটি ও হাউস কমিটি নিয়ে বেশ কিছুদিন ধরেই শাসক-বিরোধী টানাপোড়েন চলছিল। তবে এবার প্রতিবাদ আরও চরমে উঠেছে। বিধানসভায় এই মুহূর্তে বিভিন্ন কমিটির চেয়ারম্যান পদে রয়েছেন বিজেপির মিহির গোস্বামী, মনোজ টিগ্গা, নিখিলরঞ্জন দে, অশোক কীর্তনীয়া-সহ বেশ কয়েকজন। তাঁরা সকলেই পদ ছেড়ে দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।

সূত্রের খবর, মঙ্গলবার বিধানসভায় আসবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। তাঁর সঙ্গে বসে পদত্যাগপত্রের বয়ান চূড়ান্ত হবে। তারপরই তাঁরা চিঠি নিয়ে যাবেন রাজভবনে (Rajbhaban)। রাজ্যপালের কাছে নালিশ জানাবেন বলেই সংবাদমাধ্যম সূত্রের খবর।

অন্যদিকে আজ ট্যুইটারে "মুকুল রায় তৃণমূল কংগ্রেসকে" ফলো করলেন বাবুল সুপ্রিয় (Babul Supriyo)।