নিজের কন্যাকে বিক্রির চেষ্টা করলেন মা, ডায়মন্ড হারবারের ঘটনায় শোরগোল

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/12/2021   শেষ আপডেট: 29/12/2021 7:08 a.m.

বাচ্চাটিকে আজমিরে বিক্রি করে দেওয়ার পরিকল্পনা করা হয়েছিল বলে জানিয়েছে কলকাতা চাইল্ড ওয়েলফেয়ার কমিটি

নিজের তিন বছরের কন্যা সন্তানকে বিক্রি করে দিয়ে দুবেলা খাবার জোগান দেওয়ার চেষ্টা করছিলেন একজন মা। ডায়মন্ড হারবারের এই ঘটনায় রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে সারা কলকাতায়। কলকাতা চাইল্ড ওয়েলফেয়ার কমিটির উদ্যোগে এই শিশুটিকে উদ্ধার করা সম্ভব হলেও মায়ের মানসিক অবস্থা এখন স্থিতিশীল নয়। সেই তিন বছরের কন্যা সন্তানের নাম আমিনা। বেঙ্গল কমিশন ফর প্রটেকশন অফ চাইল্ড রাইটস এর সহযোগিতায় ডায়মন্ড হারবার থানা শিশুটিকে উদ্ধার করেছে।

সূত্রের খবর, ঐ শিশুটি হেস্টিংস ফ্লাইওভারের আশেপাশে কোন একটি এলাকায় থাকে। শিশুটির মা সালমা মাদকাসক্ত। প্রথম থেকেই মাসির কাছে মানুষ আমিনা। মা থাকেন রাজস্থানের আজমির শরিফের আশেপাশের কোন একটি জায়গায়। সম্প্রতি, তার মা সালমা তার মাসি আসমিনাকে ফোন করে জানায়, 'মেয়েকে এবার আমার কাছে নিয়ে যাবো।' তখনই আসমিনা বিবির সন্দেহ হয়। তিনি খোঁজ নিয়ে জানতে পারেন, ওই শিশুটির মা চূড়ান্ত অর্থকষ্টে ভুগছে। মেয়েকে বিক্রি' করে দিয়ে অন্ন জোগাড়ের ব্যবস্থা করতে চাইছে তার মা। বিষয়টি জানতে পেরে দ্রুত স্বেচ্ছাসেবী সংস্থার কর্মীদের বিষয়টি জানান তিনি।

গত ৪ বছর ধরে হেস্টিংস ফ্লাইওভারের তলায় দুঃস্থ শিশুদের পড়াশোনা শেখানোর জন্য প্রান্তকথা নামের যে স্বেচ্ছাসেবী সংস্থা কাজ করে, তাদের সহায়তায় শেষ পর্যন্ত ওই মেয়েটিকে উদ্ধার করা হয়। জানা যায় আমিনার দাদু ডায়মন্ড হারবারে থাকতেন। সেখানেই তার মেয়েকে নিয়ে চলে যান সালমা। খবর পাওয়ার পর কলকাতা চাইল্ড ওয়েলফেয়ার কমিটি চেয়ারপারসন মহুয়া সুর সোমবার সকালে ডায়মন্ড হারবার থানা সহযোগিতায় ওই শিশুটিকে উদ্ধার করে। মহুয়া দেবী বলেন, 'শিশুটির মাসি একটি স্বেচ্ছাসেবী সংস্থার মাধ্যমে আমাদের কাছে অভিযোগ জানিয়েছিলেন। আমরা খবর পেয়েছি বাচ্চাটাকে রাজস্থানের আজমিরে বিক্রি করে দেবার পরিকল্পনা করা হয়েছিল। বাচ্চাটিকে উদ্ধার করা হয়েছে। আপাতত সে আমাদের হোমে আছে।'