শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের উদ্যোগে মহিলা পুলিশ কর্মীদের জন্য ভ্রাম্যমাণ শৌচালয়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/06/2021   শেষ আপডেট: 27/06/2021 10:45 a.m.
ভ্রাম্যমাণ শৌচালয় https://www.facebook.com/siliguripolice/

ভ্রাম্যমাণ শৌচালয়ের পাশাপাশি ভ্রাম্যমাণ ক্যান্টিন ও বিশেষ অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করলেন শিলিগুড়ি পুলিশ কমিশনারেট

মহিলা পুলিশ কর্মীদের কথা চিন্তা করে এক অভিনব উদ্যোগ নিল শিলিগুড়ি পুলিশ কমিশনারেট (Siliguri Police Commissionerate)। ট্রাফিক সিগন্যালে কিংবা নাকা চেকিংয়ের সময় দীর্ঘক্ষণ ডিউটির ক্ষেত্রে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হয় মহিলা পুলিশ (Women Police) কর্মীদের। ডিউটিরত অবস্থায় শৌচালয়ের অভাবে মাঝেমধ্যেই বড়সড় বিড়ম্বনায় পড়েন তাঁরা। অনেক ক্ষেত্রেই মহিলা পুলিশ কর্মীদের পোশাক বদল করতে হয়। তাছাড়া আরও বেশ কিছু সমস্যায় পড়েন তাঁরা। সমস্ত দিক বিবেচনা করে শিলিগুড়ি পুলিশ কমিশনারেট মহিলাদের ভ্রাম্যমাণ শৌচালয়ের ব্যবস্থা করেছেন বলে সূত্রের খবর।

শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের নতুন দায়িত্ব নিয়েছেন গৌরব শর্মা। দায়িত্ব নেওয়ার পর তিনি নবরূপে সাজানোর উদ্যোগ নিয়েছেন তিনি। দফায় দফায় তিনি প্রতিটি থানার আধিকারিক, ট্রাফিক সার্জেন্ট আধিকারিকদের সঙ্গে তিনি বৈঠক করেছেন। পাশাপাশি মহিলা পুলিশ কর্মীদের কথা চিন্তা করে তিনি চালু করেছেন ভ্রাম্যমাণ শৌচালয়। যেখানে শৌচকর্মের পাশাপাশি মহিলাদের পোশাক বদলের বিশেষ ব্যবস্থা আছে।

অন্যদিকে, দূরদূরান্তে ডিউটিরত কর্মীদের খাবারের সমস্যায়ও পড়তে হয়। তার জন্য তৈরি হয়েছে মোবাইল ক্যান্টিন। যেখানে দূরে কর্মরত পুলিশদের জন্য থাকছে খাবারের ব্যবস্থা। যেখানে মিলবে সম্পূর্ণ গুণমান সম্পন্ন খাবার। সাধারণ মূল্যে নিরামিষ ও আমিষ দুই ধরণের খাবার মিলবে। শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের নির্দেশে বিভিন্ন এলাকায় ঘুরবে এই ভ্রাম্যমাণ ফুড স্টল। শুধু তাই নয়, ডিউটিরত অবস্থায় কোন পুলিশ কর্মী আহত হলে তাঁর জন্য থাকছে বিশেষ অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা। আইসিইউ ব্যবস্থাসহ সব ধরণের পরিষেবা মিলবে এই অ্যাম্বুল্যান্স পরিষেবায়। বিশেষ করে মহিলাদের জন্য 'চেঞ্জিং রুম কাম ওয়াশরুম ফর ওমেন পুলিশ' এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সমাজের সর্বস্তরের মানুষ।