বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের, জারি সতর্কতা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/10/2021   শেষ আপডেট: 05/10/2021 2:07 p.m.
"গগনে গরজে মেঘ ঘন বরষা" নিজস্ব চিত্র

মৌসম ভবন জানিয়েছে, শীঘ্রই বর্ষা বিদায় নিচ্ছে দেশ থেকে

কাল মহালয়া। আর তার আগেই ফের আরও একবার বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। আজ দুপুর থেকেই কলকাতায় চলবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। মৌসম ভবন জানিয়েছে, বর্ষা বিদায় নিচ্ছে দেশ থেকে। কিন্তু এখনও বেশ কিছু রাজ্যে বৃষ্টি হচ্ছে। এ রাজ্যে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমলেও উত্তরে বেড়েছে।

উল্লেখ্য, কয়েক ঘণ্টা ধরে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে আগেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতর সূত্রে খবর, মৌসুমি বায়ুর প্রভাবে এই বৃষ্টি হচ্ছে না। মূলত স্থানীয় ভাবে তৈরি হওয়া বজ্রগর্ভ মেঘ থেকে এই বৃষ্টি হচ্ছে। ফলে বিস্তৃত এলাকায় না হয়ে ছোট এলাকার মধ্যে সীমাবদ্ধ থাকছে বৃষ্টি। আজ থেকে উত্তরবঙ্গে কিছুটা কমতে চলেছে বৃষ্টি। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বা মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তবে দক্ষিণবঙ্গে সেভাবে বর্ষণ হবে না। বিক্ষিপ্তভাবে কিছুটা বৃষ্টির সম্ভাবনা আছে। বরং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। কলকাতা ছাড়াও হুগলি ও হাওড়ার কিছু এলাকায় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের (আইএমডি) পরিসংখ্যান বলছে এই বছরের মোট মৌসুমী বৃষ্টিপাতের পরিমান ৮৭৬.৮ মিলিমিটার। শেষ ১৩ বছরে এই সেপ্টেম্বরে সর্বাধিক বৃষ্টি দেখেছে কলকাতা। একদিনে এত বৃষ্টি এর আগে ২০০৮-এর পর দেখেনি কলকাতা।