লোকালে ভিড় নিয়ন্ত্রণ কিভাবে? বৈঠক রেল-রাজ্যে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/11/2020   শেষ আপডেট: 17/11/2020 2:40 a.m.

প্রাথমিক পরিকল্পনা অর্ধেক যাত্রী নিয়ে ১০-১৫% ট্রেন চালানোর

রাজ্যে রেল চলাচল নিয়ে এখনও কাটল না জট। প্রাথমিকভাবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে ১০-১৫ শতাংশ ট্রেন চালানোর ভাবনা হলেও মাথা চাড়া দিয়ে উঠছে বেশ কয়েকটি সমস্যার সম্ভাবনা।

প্রথমত, কিভাবে এবং কোথায় ৫০ শতাংশ যাত্রীর সংখ্যা নির্ধারণ করা হবে তা নিয়ে কোন সদুত্তর মেলেনি এখনও। দ্বিতীয়ত, মাত্র ১০-১৫% শতাংশ ট্রেন দিয়ে স্বাভাবিকভাবেই সামলানো যাবে না নিত্য অফিসাযাত্রী ছাড়াও সমস্ত যাত্রীদের। সেক্ষেত্রে কিভাবে সামাল দেওয়া হবে ভিড়, তা ভাবাচ্ছে সরকারকে তৃতীয়ত, এই মূহুর্তে রাজ্যে স্টাফ স্পেশাল ট্রেনে ওঠার জন্য সাধারণ যাত্রীদের যে বিক্ষোভ প্রদর্শিত হচ্ছে রাজ্যের বিভিন্ন জায়গায়, কম সংখ্যায় ট্রেন চললেও যে তা হবেনা তার কোনও নিশ্চয়তা নেই এবং সেক্ষেত্রে কিভাবে অবস্থার মোকাবিলা করা হবে তা রাজ্যের দুশ্চিন্তার কারণ।

প্রাথমিকভাবে সকাল এবং বিকেলে অফিসযাত্রীদের জন্য ২০০-২৫০ লোকাল ট্রেন চালানোর পরিকল্পনা চলছে বলে খবর। এই সব সমস্যার কথা মাথায় রেখেই আজ বৈঠক রেল ও রাজ্যের আধিকারিকদের মধ্যে। আজ প্রাথমিক বৈঠকের পর আগামীকাল উভয়পক্ষের মধ্যে ঠিক করা হয়েছে উচ্চপর্যায়ের একটি বৈঠক। এরপরই রেল চলাচলের চূড়ান্ত পরিকল্পনা জানা ঠিক হবে।