মোদির মন্ত্রিসভা রদবদল আবহে পদত্যাগ একাধিক কেন্দ্রীয় মন্ত্রীর, ইস্তফা দিলেন বাবুল ও দেবশ্রীও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/07/2021   শেষ আপডেট: 07/07/2021 5 p.m.
বাবুল দেবশ্রী facebook.com/BJPDebasreeChaudhuri/, /BabulSupriyoOfficial, /saumitrakhanOfficial

বিজেপি রাজ্য যুব মোর্চা সভাপতি সৌমিত্র খাঁ পদত্যাগ করেছেন

মোদি সরকারের মন্ত্রিসভায় (Cabinet) রদবদলের আবহে আগে থাকতেই আজ অর্থাৎ বুধবার পদত্যাগ করলেন একাধিক কেন্দ্রীয় মন্ত্রী। মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন (Harsh Vardhan) ও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক (Ramesh Pokhriyal Nishank)। তাঁদের সাথে মন্ত্রিসভা থেকে ইস্তফা দিয়েছেন কেন্দ্রীয় পরিবেশ প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয় (Babul Supriyo)। এছাড়া রাজ্যের আরেক মন্ত্রী দেবশ্রী চৌধুরী পদত্যাগ করেছেন। আসলে আজ কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল হওয়ার পূর্ণ সম্ভাবনা রয়েছে। সবকিছু ঠিক থাকলে সন্ধ্যে ৬ টা নাগাদ রাষ্ট্রপতি ভবনের অশোক হলে মোদি সরকারের নতুন মন্ত্রীরা শপথ নিতে পারেন। সেই সম্ভাবনা উজ্জ্বল হতে এতজন কেন্দ্রীয় মন্ত্রী একসাথে পদত্যাগ করেছেন।

বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরী পদত্যাগ করার ফলে বাংলা থেকে দুজন মন্ত্রী মন্ত্রিত্ব খুইয়েছেন। তাহলে তাঁদের জায়গায় আসবে কে? পরিস্থিতি অনুযায়ী বাংলা থেকে ৬ জনের নাম উঠে আসছে যারা মন্ত্রী হতে পারেন। তাঁরা হলেন নিশীথ প্রামানিক, লকেট চট্টোপাধ্যায়, সুরিন্দর সিং আলুওয়ালিয়া, জগন্নাথ সরকার, দীনেশ ত্রিবেদী ও শান্তনু ঠাকুর। এরমধ্যে নিশীথ প্রামাণিক ও শান্তনু ঠাকুরের মন্ত্রিত্ব পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রীয় মন্ত্রিসভায় বর্তমানে ২৯ টি পদ ফাঁকা রয়েছে। যার মধ্যে ১৭ থেকে ২২ জন নতুন মুখ এবারের রদবদলে আসতে পারেন। যার মধ্যে পূর্ণমন্ত্রীর পদ পেতে পারেন ৬ জন। এই তালিকায় মধ্যপ্রদেশের নেতা বিজেপির রাজ্যসভার সাংসদ জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল, বিহারের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী বর্তমানে রাজ্যসভার সাংসদ সুশীল মোদি, মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী বর্তমানে রাজ্যসভার সাংসদ নারায়ণ রানের নাম রয়েছে।

অন্যদিকে আজ বিজেপি যুব মোর্চার রাজ্য সভাপতির পদ ত্যাগ করেছেন সাংসদ সৌমিত্র খাঁ। তিনি সোশ্যাল মিডিয়াতে তাঁর পদত্যাগের কথা জানিয়েছেন। তবে পদ ছাড়লেও দলের সাথে রয়েছেন বলেও জানিয়েছেন তিনি। কিন্তু হঠাৎ পদত্যাগ করায় বঙ্গ রাজনীতিকে ফের দলবদলের ইঙ্গিত দেখা যাচ্ছে বলে মনে করছেন অনেকেই। সৌমিত্র খাঁ পদত্যাগ করার সময় টুইটার এবং ফেসবুকে লিখেছেন, "আমি আজ থেকে ব্যক্তিগত কারণে যুব মোর্চার রাজ্য সভাপতির পদ থেকে অব্যাহতি নিলাম। তবে বিজেপিতে ছিলাম, আছি আর আগামীতেও থাকব। ভারত মাতা কি জয়।" আসলে ওয়াকিবহাল মহল মতে, নির্বাচনের ফলাফলের পর থেকেই দিলীপ ঘোষের সাথে সৌমিত্র খাঁ এর সম্পর্কে চিড় ধরেছে। তাদের একাধিক ইস্যুতে মতানৈক্য সৃষ্টি হচ্ছে। এমনকি শুভেন্দু অধিকারীর সাথে সৌমিত্র খাঁ এর রসায়নটা জমছে না। তার কারণেই হয়তো হঠাৎ পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন ওই বিজেপি নেতা।