খারাপ আবহাওয়ার কারণে স্থগিত রাখা হল মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/06/2021   শেষ আপডেট: 18/06/2021 10:29 a.m.
facebook.com/MamataBanerjeeOfficial

আগামীকালও রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা

বাংলায় প্রবেশ করেছে বর্ষা, একইসাথে চলছে নিম্নচাপের ফলে বিরামহীন বৃষ্টিপাত। কলকাতা তথা জেলাগুলিতে জল জমে এমনিতেই রাস্তাঘাটের হাল বেহাল। সমস্যা হচ্ছে যান চলাচলে, চরম গাফিলতির অভিযোগ উঠেছে নিকাশি ব্যবস্থার ওপর। আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানা গেছে আগামীকালও চলবে রাজ্যজুড়ে ভারী বৃষ্টিপাত। দুর্যোগপূর্ণ আবহাওয়ায় আপাতত উত্তরবঙ্গ সফর স্থগিত রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পর এই প্রথম অর্থাৎ আগামী ২১শে জুন তাঁর উত্তরবঙ্গ যাত্রার কথা ছিল। এই সফরের গুরুত্ব কোনো অংশে কম নয়, কারণ এমনিতেই নির্বাচনে পরপর দুবার উত্তরবঙ্গে তুলনামূলক খারাপ ফল করছে বাংলার শাসকদল। সেই প্রেক্ষিতে, বিজেপি সেখানে অনেকটাই এগিয়ে। এই আসনগুলো বারবার কেন হাতছাড়া হচ্ছে তা খতিয়ে দেখার পাশাপাশি দলীয় কর্মীদের মাঝে ক্ষোভ বিবাদ বিক্ষোভ প্রশমনের জন্যও এই সফর ছিল তাৎপর্যপূর্ণ। তাদের দাবিদাওয়া নিয়েও অবহিত হবার এই-ই ছিল প্রত্যক্ষ সুযোগ।

এছাড়াও এবারের উত্তরবঙ্গ সফরে গিয়ে শিলিগুড়িতে পাঁচ জেলার প্রশাসনিক আধিকারিকদের বৈঠকে বসার কথা ছিল মুখ্যমন্ত্রীর। ফলে, আধিকারিকদের নিজেদের জায়গা ছেড়ে শিলিগুড়িতে আসতে হত। প্রবল বৃষ্টিতে বিপর্যস্তদের ত্রাণ ও উদ্ধারকাজে বিঘ্ন যাতে না ঘটে, তাই উত্তরবঙ্গ সফর স্থগিতের সিদ্ধান্ত, জানিয়েছেন গৌতম দেব।

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর ঘূর্ণাবর্তে সক্রিয় দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর দরুণ রাজ্যজুড়ে ভারী বৃষ্টি চলছে। আজ অতি ভারী বৃষ্টি হতে পারে কলকাতা-সহ পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে। আগামীকালও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মুর্শিদাবাদ ও বীরভূমে সহ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারও প্রবল বৃষ্টি হবে বলেই আভাস। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে। রবিবার থেকে পরিষ্কার হবে আকাশ।