লন্ডন মেট্রো স্টেশনে শোভাবর্ধন করছে বাংলা সাইনবোর্ড, ট্যুইটে উচ্ছ্বাস প্রকাশ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/03/2022   শেষ আপডেট: 14/03/2022 5:13 p.m.
twitter.com/WCL_Station?

পূর্ব লন্ডনের হোয়াইট চ্যাপেল রেলস্টেশনে এই বাংলা সাইনবোর্ড লাগানো হয়েছে

লন্ডনের বুকে বাংলা ভাষায় লেখা নেমপ্লেট! সত্যিই জয় হল বাংলার। ইংরেজের আঁতুড়ঘর রাণীর দেশ লন্ডনের প্ল্যাটফর্মে প্রাধান্য পেল মধুর ভাষা, বাংলা ভাষা। লন্ডনের হোয়াইট চ্যাপেল মেট্রো স্টেশনে ইংরাজির পাশাপাশি বাংলা হরফে লেখা সাইনবোর্ড‌ও বসল। ব্রিটিশ প্যাভিলিয়নে বাংলার উজ্জ্বল উপস্থিতি দেখে যারপরনাই খুশি বাঙালি। সকাল থেকেই একের পর এক পোস্ট, ছবি ভাইরাল হচ্ছে। আর তা দেখেই সোমবার ট্যুইট করে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, "বিশ্বের দরবারে সহস্রবর্ষপ্রাচীন ভাষার এই সম্মান দেখে গর্বিত তিনি"।

প্রসঙ্গত, দিনকয়েক আগেই উদ্বোধন হয়েছে স্টেশনটির, চলবে হাজার গন্ডা ক্রসরেল। তাতে লন্ডনবাসীর সাথে সাথে পরিবহন করবে ততোধিক বাঙালিও। জানা যায়, পূর্ব লন্ডনের হোয়াইট চ্যাপেল রেলস্টেশনে নাকি ৭০% বাঙালির বাস। হঠাৎ দেখলে কলকাতা বা ঢাকা শহর বলে ভ্রম হয়। এহেন সংখ্যাগরিষ্ঠতা নিয়ে যে মানুষগুলো বসে রয়েছে তাদের ভাষাকেও প্রাধান্য দেওয়া উচিৎ। আর সেই সিদ্ধান্তকেই সাদরে আহ্বান করেছেন রেলস্টেশন কর্তৃপক্ষ।

উল্লেখ্য, হোয়াইট চ্যাপেল স্টেশনের নাম বাংলায় লেখার জন্য গত বছরের ১৭ ডিসেম্বর যুক্তরাজ্যের বাংলা কমিউনিটি থেকে আবেদন জানানো হয়। এছাড়াও নানা মহল থেকে বিভিন্ন সময় দাবি উঠে আসছিল। সেই আবেদনকে স্বীকৃত দিয়েই শেষমেশ হোয়াইটচ্যাপেল স্টেশনের নাম বাংলায় লেখা হল। এই হোয়াইট চ্যাপেলেই মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে শহীদ মিনার। পাশেই বাংলাদেশীদের আদি ঠিকানা ব্রিকলেনসহ ইস্ট লন্ডন মসজিদ ও ব্রিকলেন মসজিদ। আশেপাশের বেশীরভাগ দোকানের নামও বাংলা হরফে লেখা। সেই গৌরবগাঁথার সঙ্গেই জন্ম হলো আরেক ইতিহাসের।