দার্জিলিংয়ে মুখোমুখি মমতা বন্দ্যোপাধ্যায় ও হিমন্ত বিশ্ব শর্মা, মাঝে ধনকর, রাষ্ট্রপতি ভোট নিয়ে হলো কথা?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/07/2022   শেষ আপডেট: 13/07/2022 10:10 p.m.
জগদীপ ধনখর, মমতা বন্দ্যোপাধ্যায়, হিমন্ত বিশ্ব শর্মা https://twitter.com/jdhankhar1/

জিটিএ শপথ গ্রহণের জন্য দার্জিলিঙে গিয়েছেন মমতা এবং সেখানেই তার সঙ্গে দেখা করেছেন রাজ্যপাল এবং অসমের মুখ্যমন্ত্রী

দার্জিলিঙে একসঙ্গে দেখা হল পূর্ব ভারতের ২ মুখ্যমন্ত্রীর। একজন হলেন বাংলার মমতা বন্দ্যোপাধ্যায় এবং অন্যজন অসমের হিমন্ত বিশ্ব শর্মা। দুজনেই পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখরের আমন্ত্রণে এসেছিলেন দার্জিলিং রাজভবনে। এরকম যে একটা সাক্ষাৎ হতে পারে সেটা সম্ভাবনা সকাল থেকেই দেখা গিয়েছিল। জিটিএ শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য এই মুহূর্তে দার্জিলিঙে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে জিটিএ চেয়ারম্যানের শপথের জন্য সেখানে রয়েছেন রাজ্যপালের ধনকর। এরপরই শৈলশহরে পড়শী রাজ্যে অসমের মুখ্যমন্ত্রী আসছেন বলে জানা যায়। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করেছিলেন, বিজেপির তরফে দূত হয়ে রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদীকে সমর্থনের ব্যাপারে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলতে আসছেন হেমন্ত বিশ্ব শর্মা। কিন্তু আড়াই ঘন্টার সাক্ষাতের পর মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই জানিয়ে দিয়েছেন, রাজনীতি নিয়ে কোন কথাই হয়নি। গোটাটা ছিল শুধুমাত্র সৌজন্যমূলক সাক্ষাৎকার।

তবে রাজনৈতিক মহল মনে করছে, একেবারে কাকতালীয় এই বিষয়টা নয়। তিনজন একসাথে বসেছেন আর রাজনীতি নিয়ে একটাও কথা হয়নি এটা হতে পারে না। আড়াই ঘণ্টা ধরে আলোচনা হয়ে থাকলে তাতে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে একটা কথাও হয়নি এটা ধরে নেওয়া একেবারেই সম্ভব নয়। যদিও আনুষ্ঠানিকভাবে এর সত্যতা এখনো পর্যন্ত কোন তরফ থেকেই স্বীকার করা হয়নি। সাক্ষাৎকার শেষে মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই সংবাদ মাধ্যমে বলেন, "একটু চা আর একটা বিস্কুট খেয়েছি। রাজনীতি নিয়ে কোন আলোচনাই হয়নি। এটা একেবারেই সৌজন্যমূলক সাক্ষাৎকার।"

দ্রৌপদীর জয় নিয়ে গেরুয়া শিবির একেবারে দুর্দান্ত জায়গায় থাকলেও বিজেপি চাইছে একেবারে রেকর্ড ভোটে জয়লাভ। সেই কারণেই বিরোধী শিবিরের অনেক দলকে কাছে টানার উদ্যোগ চলছে বিজেপির তরফ থেকে। বাংলাতে তৃণমূলের সমস্ত সাংসদ এবং বিধায়ককে নির্বাচনে দ্রৌপদীকে সমর্থন করার জন্য চিঠি পাঠিয়েছে বিজেপি। কলকাতা এসে দ্রৌপদীর সঙ্গে তৃণমূলের কারোর দেখা না হলেও, এরপরেও নাকি বিজেপি তৃণমূলের কাছে এখনো পর্যন্ত দ্রৌপদীকে নিয়ে সমর্থন চাইছে। আর দার্জিলিং এর মাটিতে দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায় এবং হিমন্ত বিশ্ব শর্মা একসাথে, আর সেখানে এই বিষয় নিয়ে কোন কথা হবে না, এটা যেন কোনোভাবেই গলা থেকে নামছে না রাজনৈতিক বিশেষজ্ঞদের।