রাজ্যের বাড়তে থাকা করোনার ঘটনা নিয়ে চিন্তায় মমতা, মুখ্য সচিবকে কড়া নির্দেশ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/10/2021   শেষ আপডেট: 25/10/2021 5:14 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

উত্তরবঙ্গ সফরে গিয়ে সেখানকার বাড়তে থাকা ম্যালেরিয়ার কেস নিয়ে চিন্তায় মমতা

দূর্গা পূজার পর থেকেই রাজ্যে আবারো করোনা ভাইরাসের দাপট বাড়তে শুরু হয়েছে। ইতিমধ্যেই, পশ্চিমবঙ্গের বহু মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে পড়েছেন। জুলাইয়ের পরে আবারও ১০০০ ছুঁইছুঁই এই রাজ্যে করোনা ভাইরাসের সংক্রমনের সংখ্যা। অন্যদিকে আবার কালীপুজো খুব সামনেই। তাই আজকে এখন থেকেই রাজ্যবাসীকে সতর্ক করতে সাংবাদিক সম্মেলন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার উত্তরবঙ্গ সফরে গিয়েছেন মুখ্যমন্ত্রী। সেখান থেকে করোনাভাইরাস বিধি মেনে চলার কথা জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আজকের সাংবাদিক সম্মেলন থেকে মমতা বন্দ্যোপাধ্যায় সকলকে মাস্ক পড়ার বিষয়টি আবারো ভাল করে মনে করিয়ে দিলেন। মুখ্যমন্ত্রী বললেন, 'আপনারা দয়া করে মাস্ক যথাযথভাবে পড়ুন। আপনাকে অবশ্যই করোনাভাইরাস সর্তকতা অবলম্বন করতে হবে। আর দয়া করে থুতনিতে মাস্ক ঝুলিয়ে ঘুরবেন না। করোনা সতর্কতাঃ অনুসরণ করুন। সঠিকভাবে নাক-মুখ ঢেকে মাস্ক পড়ুন। কালীপুজো দীপাবলি ছট পূজা এবং জগদ্ধাত্রী পূজা আর কিছুদিনের মধ্যেই। আমি চাইছি না যেন এই পরিস্থিতিতে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটুক। সকলে প্রটোকল মেনে চলুন।'

এছাড়াও আজকের সাংবাদিক সম্মেলন থেকে উত্তরবঙ্গে বেড়ে চলা ম্যালেরিয়া নিয়ে নিজের চিন্তার কথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সুপ্রিমো বললেন, 'করোনাভাইরাস এর পাশাপাশি উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায় হঠাৎ করে ম্যালেরিয়া বৃদ্ধি পেতে শুরু করেছে। আমি জেলা প্রশাসনকে নির্দেশ দিচ্ছি যেন প্রতিটি এলাকায় ভালোভাবে পরিষ্কার করা হয় এবং সকল কে যেনো সতর্কতা এবং সচেতন করা হয়।'

পাশাপাশি, করোনা ভাইরাস সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারণে পুলিশ প্রশাসনকে মমতা বন্দ্যোপাধ্যায় নির্দেশ দিলেন যেন ভালোভাবে করোনা ভাইরাস বিধি পালন করা হয়। আজকের সাংবাদিক সম্মেলন থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, করোনা ভাইরাস সংক্রমণে ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকার কারণে এবারে পরিস্থিতি সামলাতে কোমর বেঁধে নামতে হবে পুলিশ প্রশাসনকে। কলকাতার বিভিন্ন জায়গায় পুলিশের নাকা তল্লাশি শুরু করতে হবে। অন্যান্য জায়গাতেও যাদের মুখে মাস্ক নেই তাদেরকে সতর্ক করার নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই রাত ১১ টার পর থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় পুলিশের নাকা তল্লাশি শুরু হয়ে গেছে। যারা যারা মাস্ক পরছেন না তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিচ্ছে পুলিশ প্রশাসন। অন্যদিকে নথি পরীক্ষা এবং জিজ্ঞাসাবাদ চলছে পুলিশ প্রশাসনের তরফ থেকে।

অন্যদিকে রাজ্যে দৈনিক করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা প্রায় হাজারের কাছাকাছি। এই পরিস্থিতিতে সমস্ত জেলাশাসকদের সঙ্গে জরুরি ভিত্তিতে বৈঠক করে মুখ্য সচিবকে পরিস্থিতি সামলানোর নির্দেশ দিয়েছেন মমতা। তিনি বলেছেন জেলাশাসকদের সঙ্গে জরুরি ভিত্তিতে বৈঠক করে করোনাভাইরাস বিধিনিষেধ যাতে সঠিকভাবে পালন করা হয় সেই ব্যবস্থা নিতে হবে রাজ্যের মুখ্যসচিব হরি কৃষ্ণ দিবেদিকে। রাজ্যের প্রশাসনিক দপ্তর সূত্রে খবর, রাত্রিকালীন বিধিনিষেধে একেবারে বিন্দুমাত্র ছাড় দেওয়া যাবে না। করোনাভাইরাস নিয়ে চিন্তা না করে যেরকম ভাবে দুর্গা পুজোতে মানুষ আনন্দ করেছে সেটা যেন আর না হয়। তাই, চিকিৎসক থেকে বিশেষজ্ঞ সকলের মতামত এইবারে করোনাভাইরাস বিধি-নিষেধ আরো কড়াকড়ি করা উচিত রাজ্য প্রশাসনের।