পাখির চোখ বাংলায় বিনিয়োগ, মুম্বাইয়ের বাণিজ্য সম্মেলনে শিল্পপতিদের সাথে বৈঠক মমতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/12/2021   শেষ আপডেট: 02/12/2021 7:54 a.m.
মমতা বন্দ্যোপাধ্যায় ব্যাবসা বৈঠকে https://twitter.com/BanglarGorboMB/

আগামী বছর রাজ্যে হতে চলেছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন

বাংলাকে শিল্পমুখী করতে এবার এক অনন্য পদক্ষেপ নিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বুধবার বিকেলে ওয়াইপিও আয়োজিত মুম্বাইয়ের একটি শিল্প সম্মেলনে যোগ দিয়েছিলেন। আসলে আগামী বছর রাজ্যে হতে চলেছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। ২০২২ সালের ২০ ও ২১ এপ্রিল এই বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হবে। এই বাণিজ্য সম্মেলনে রাজ্যে বিনিয়োগকারীদের দিকে পাখির চোখ রেখেই মুখ্যমন্ত্রী বুধবার মুম্বাইয়ের শিল্প সম্মেলনে যোগ দিয়েছিলেন। মুম্বাইয়ে আসার আগে তিনি দিল্লীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠক করে তাঁকে বাংলার বাণিজ্য সম্মেলন উদ্বোধন করার আমন্ত্রণ জানিয়ে এসেছেন। এই বৈঠক প্রসঙ্গে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, "রাজ্যের উন্নতি হলে অবশ্যই কেন্দ্রের উন্নতি হবে। প্রধানমন্ত্রী আমন্ত্রণ গ্রহণ করেছেন। আসলে রাজনৈতিক সম্পর্ক এবং উন্নয়ন সম্পর্ক কখনই এক নয়।"

প্রসঙ্গত উল্লেখ্য, গত দুই বছর ধরে করোনার করাল ছায়া বাংলাতে কোনো বাণিজ্য সম্মেলন হতে দেয়নি। তবে চলতি বছরে বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস তৃতীয়বারের জন্য জয়ী হওয়ার পর থেকেই বাণিজ্য সম্মেলন আয়োজনের কথাবার্তা চলছিল। সম্প্রতি জানা গিয়েছে ২০২২ সালের ২০ ও ২১ এপ্রিল রাজ্যে বাণিজ্য সম্মেলন অনুষ্ঠিত হবে। এই বাণিজ্য সম্মেলন নিয়ে ইতিমধ্যেই একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে যার নেতৃত্বে রয়েছেন খোদ মুখ্যমন্ত্রী। এবারের বাণিজ্য সম্মেলনে মুখ্যমন্ত্রীর প্রধান লক্ষ্য যাতে দেশ-বিদেশের প্রতিনিধি ও শিল্পপতিরা রাজ্যে আসে এবং এখানে এসে তারা শিল্প গঠন করে।

চলতি বছরের রাজ্যের বাণিজ্য সম্মেলন আগের বছরের তুলনায় অনেক বড় আকারে করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই সম্মেলনের মাধ্যমে বাংলার মাটিতে বিভিন্ন নতুন শিল্পে বিনিয়োগ টেনে আনতে চায় মুখ্যমন্ত্রী। আর সেই লক্ষ্যেই তিনি আজকে মুম্বাইয়ের বাণিজ্য সম্মেলনে যোগ দিয়ে দেশের একাধিক শিল্পপতিদের সাথে দেখা করে বাংলায় শিল্পসম্ভাবনায় বিষয় নিয়ে আলোচনা করেন।