'মুসলিম কন্যা' বলার জের, সভাপতি পদ খোয়ালেন মহুয়া দাস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/08/2021   শেষ আপডেট: 13/08/2021 2:23 p.m.
twitter.com/Rathinghoshtmc/

বর্তমানে নয়া সভাপতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য

সমস্ত তর্ক বিতর্কের পরে অবশেষে অপসারিত উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (West Bengal Council of Higher Secondary Education) সভাপতি মহুয়া দাস (Mahua Das)। বর্তমানে নয়া সভাপতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য। চার বছরের জন্য স্থায়ী সভাপতি পদে তাঁকে নিয়োগ করল স্কুল শিক্ষা দফতর। সূত্রের খবর, আগামী সোমবার থেকে সংসদের সভাপতি হিসেবে নতুন দায়িত্বভার বুঝে নেবেন তিনি।

যদিও মহুয়া দাস এখনও চিঠি পাননি বলেই খবর। প্রসঙ্গত, চলতি বছরে করোনা পরিস্থিতি বিবেচনা করে মাধ্যমিক (Madhyamik Exam 2021) ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়নি। পরীক্ষা ছাড়া বিকল্প মূল্যায়ন পদ্ধতিতে ফল প্রকাশ হওয়ায় এ বছর কোনও মেধাতালিকা ছিল না। তবে ফলপ্রকাশের দিন তিনি বলেন, "সর্বোচ্চ নম্বর ৪৯৯। পরিসংখ্যান যতটা দেখেছি, তাতে এই নম্বর একজনই পেয়েছে। মুর্শিদাবাদের এক মুসলিম কন্যা।"

এরপরই তাঁর পদত্যাগের দাবিতে বিক্ষোভ হয় বিভিন্ন জায়গায়। সংসদের দফতরের সামনে বিক্ষোভ দেখান শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের সদস্যরাও। তাঁদের দাবি ছিল, মহুয়া দাসের এই কাণ্ডে গোটা শিক্ষক সমাজের মাথা হেঁট হয়ে গিয়েছে। মহুয়াদেবীর পদত্যাগ দাবি করে শিক্ষামন্ত্রী ও মুখ্যমন্ত্রীকে ডেপুটেশন দিয়েছিলেন তাঁরা।

যদিও পরে তিনি বলেছিলেন, "আমি আবেগের বশে বলে ফেলেছি।" তবে শুধু 'মুসলিম কন্যা' বলার জন্য নয়, উচ্চ মাধ্যমিকের ফলবিভ্রাট নিয়ে তীব্র অশান্তি হয়েছে রাজ্যে। এই টানাপোড়েনের মাঝেই অপসারিত হলেন সংসদ সভাপতি মহুয়া দাস।