অফলাইনে হবে নাকি অনলাইনে? মাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে বড় ঘোষণা পর্ষদ সভাপতির!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/01/2022   শেষ আপডেট: 18/01/2022 2:18 p.m.
-

অনলাইনেই কি হবে মাধ্যমিক পরীক্ষা? জবাবে কি বললেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়?

আগের বছরের মত অনলাইনে না, বরং এবারে অফলাইনে হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। আগের বছর মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Examination) সময়সূচী এবং অনলাইন প্রক্রিয়ায় বেশকিছু বিতর্কের মুখে পড়েছিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। তাই এবারে করোনাভাইরাস পরিস্থিতি থাকলেও অফলাইনেই পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করে দিলেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।

তিনি জানালেন, করোনাভাইরাস পরিস্থিতি প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই আইসোলেশন রুম থাকবে। যদি কোন পড়ুয়া করোনাভাইরাস সংক্রান্ত উপসর্গের কারণে অসুস্থ হয়ে পড়ে তাহলে সেই রুমে বসে পরীক্ষা দিতে পারবে। মধ্যশিক্ষা পর্ষদ ঘোষণা করে দিয়েছে, আগামী ৭ মার্চ থেকে শুরু হতে চলেছে পশ্চিমবঙ্গের এ বছরের মাধ্যমিক পরীক্ষা। এবং এই পরীক্ষা শেষ হবে আগামী ১৬ মার্চ। কিন্তু তার মধ্যেই করোনাভাইরাস এর লাগামছাড়া সংক্রমণ এবং নয়া প্রজাতির ওমিক্রণ ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় নানা মহল থেকে প্রশ্ন করতে শুরু করেছিল মাধ্যমিক পরীক্ষা কি তাহলে অনলাইনে গ্রহণ করা হবে?

এবার সেই প্রশ্নের সরাসরি উত্তর দিয়েই কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়ে দিলেন, পরীক্ষা সম্পূর্ণরূপে অফলাইনে গ্রহণ করা হবে। একটি সর্বভারতীয় বৈদ্যুতিন চ্যানেলের লাইভ ক্লাস রুম অনুষ্ঠানে সেই সম্ভাবনা খারিজ করে দিলেন তিনি। তিনি আরও জানালেন, 'আগের মতোই পড়ুয়াদের অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে। উচ্চমাধ্যমিকের মত কোন হোম সেন্টারের মত জিনিস থাকবে না। তবে করোনা পরিস্থিতিতে বাড়তি সর্তকতা অবলম্বন করবে মধ্যশিক্ষা পর্ষদ। প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্রে আলাদা আলাদা আইসোলেশন রুম তৈরি করা হবে। যে পড়ুয়াদের করোনাভাইরাস এর উপসর্গ থাকবে অথবা যারা পরীক্ষা দেওয়াকালীন সময়ে অসুস্থ হয়ে পড়বে, তাদের জন্য আলাদা আইসোলেশন রুমে ব্যবস্থা রাখা হয়েছে। ওই আইসোলেশন রুমে করোনাভাইরাস বিধি মেনে চলতে হবে। আইসোলেশন রুমে পড়ুয়াদের জন্য প্রশ্নপত্র, উত্তরপত্র এবং পড়ুয়াদের জিনিসপত্র সম্পূর্ণরূপে স্যানিটাইজেশন করে দেওয়া হবে।'

প্রসঙ্গত উল্লেখ্য, এবছরের ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষার সূচি অনুযায়ী আগামী ৭ মার্চ শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। প্রথম দিন থাকছে সকলের প্রথম ভাষার পরীক্ষা। ৮ মার্চ গ্রহণ করা হবে দ্বিতীয় ভাষার পরীক্ষা। ৯ মার্চ নেওয়া হবে ভূগোল পরীক্ষা। ১১ মার্চ নেওয়া হবে ইতিহাস পরীক্ষা। ১২ মার্চ গ্রহণ করা হবে জীবন বিজ্ঞান পরীক্ষা। ১৪ মার্চ গ্রহণ করা হবে গণিত পরীক্ষা। ১৫ মার্চ ভৌত বিজ্ঞান পরীক্ষা, এবং ১৬ মার্চ গ্রহণ করা হবে ঐচ্ছিক বিষয় পরীক্ষা।