ভোট গণনার দিন রাজ্যে লকডাউন! প্রার্থীদের RT-PCR টেস্ট বাধ্যতামূলক, জারি নির্দেশিকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/04/2021   শেষ আপডেট: 27/04/2021 2:47 p.m.
মাদ্রাজ হাইকোর্ট By Milei.vencel - Own work, CC BY-SA 3.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=21380081

আগামী ১ এবং ২ মে সরকারকে লকডাউন ঘোষণার পরামর্শ দিল মাদ্রাজ হাইকোর্ট

ভোটের ফল প্রকাশের দিন বিজয় মিছিল করা যাবে না বলে ইতিমধ্যে জানিয়েছে নির্বাচন কমিশন। এবার ভোটগণনার দিন যাতে করোনাভাইরাসের সংক্রমণ আরও বেড়ে না যায়, সে কারণে আগামী ১ এবং ২ মে তামিলনাড়ু এবং পুদুচেরি সরকারকে লকডাউন ঘোষণার পরামর্শ দিল মাদ্রাজ হাইকোর্ট। এদিন সোমবার প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন দুই সদস্যের ডিভিশন বেঞ্চ জানিয়েছেন, "ভোটের গণনার থেকে জনস্বাস্থ্য বেশি গুরুত্বপূর্ণ। (ভোটগণনা) প্রক্রিয়ায় বিলম্ব করা যেতে পারে বা পিছিয়ে দেওয়া যেতে পারে। কিন্তু জনস্বাস্থ্যের সঙ্গে আপস করা যাবে।"

ডিভিশন বেঞ্চের তরফে আরও বলা হয়, "যদি এই বিষয়ে (লকডাউন) আগেভাগেই উপযুক্ত ঘোষণা করা হয়, তাহলে আমজনতাকেে পর্যাপ্ত সময় দেওয়া হবে। যেমন ২৮ এপ্রিলের (মধ্যে ঘোষণা করা যেতে পারে) এবং শুক্রবারের মধ্যে সপ্তাহান্তের কেনাকাটি সেরে রাখতে পারবেন।" এর সাথেই নির্বাচন কমিশনের ঘোষনা, শংসাপত্র নেওয়ার সময় বিজয়ীর সঙ্গে ২জনের বেশি নয়, বিজয় মিছিলেও নিষেধাজ্ঞা। কমিশনের নয়া নির্দেশে শংসাপত্র নেওয়ার সময় প্রার্থী বা প্রার্থী অনুমোদিত ব্যক্তির সঙ্গে দুজনের বেশি কেউই থাকতে পারবেন না। এ ব্যাপারে মঙ্গলবার বিশেষ নির্দেশ দিয়েছে কমিশন। মূলত করোনা সংক্রমণ রুখতেই এই বিশেষ নির্দেশ কমিশনের।

পাশাপাশি, ভোট গণনাকেন্দ্রে উপস্থিত থাকতে হলে প্রার্থী এবং এজেন্টদের কাছে থাকতে হবে করোনা ভাইরাসের আরটি-পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট। এমনই নির্দেশ দিলেন তামিলনাড়ুর মুখ্য নির্বাচক কমিশনার সত্যব্রত সাহু।