পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন? ভিড় নিয়ন্ত্রণ করতে কী পদক্ষেপ নিচ্ছে সরকার?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/10/2021   শেষ আপডেট: 29/10/2021 7:42 p.m.
-

রাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনাক্রান্ত হয়েছেন ৯৮২ জন

আজ বিধিনিষেধ শিথিল করে আগামী ৩১ অক্টোবর থেকে লোকাল ট্রেন চালানোয় সবুজ সংকেত দিয়েছে রাজ্য সরকার। এই মতামতে সাময়িক আনন্দ এলেও, পরক্ষণেই চিন্তার ভাঁজ নিত্যযাত্রীদের মধ্যে। কারণ, রাজ্য সরকারের বক্তব্য ছিল, পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে চালাতে হবে লোকাল ট্রেন। বলাবাহুল্য, এই কয়েকদিন শুধুমাত্র স্টাফ স্পেশ্যাল ট্রেন চলছিল। আর তাতে ছিল সাধারণ মানুষদের ভিড়। সেই স্টাফ স্পেশ্যাল গুলিতেই ৫০ শতাংশ মানুষতো দূরের কথা, প্রত্যেকের মুখে ছিল না ঠিক মতোন মাস্ক।

আর সেখানে লোকাল ট্রেন চলবে! একথা বলার পর ঠিক কতখানি ভিড় হবে? আবার সরকারের নির্দেশিকা অনুযায়ী, ১৬ই নভেম্বর থেকে খুলবে শিক্ষা প্রতিষ্ঠান। তাহলে ভিড় কিভাবে নিয়ন্ত্রণে থাকবে? তবে ভিড় নিয়ন্ত্রণ এবং সঙ্গে ৫০ শতাংশ যাত্রী নিয়েই ট্রেন চালাতে হলে, দু'মিনিট অন্তর অন্তরই অফিস ও স্কুল-কলেজের সময়ে চালাতে হবে ট্রেন। এমনই মনে করছেন নাম প্রকাশে অনিচ্ছুক বেসরকারি সংস্থার এক কর্মী।

যদিও এমন দাবি মানতে নারাজ কর্তৃপক্ষ। তাঁদের বক্তব্য, করোনা কারোর একার সমস্যা নয়। সকলেরই সমস্যা। কাজেই, সেটা বুঝেই ট্রেনে উঠবে সাধারণ মানুষ।

প্রসঙ্গত, রাজ্য স্বাস্থ্যদপ্তরের বুলেটিন অনুযায়ী, গোটা রাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনাক্রান্ত হয়েছেন ৯৮২ জন। যা বৃহস্পতিবারের তুলনায় কিছুটা কম। সংক্রমণের নিরিখে এগিয়ে কলকাতা। তারপরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। সেখানে একদিনে আক্রান্ত হয়েছেন ১৬১ জন। ফলে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লক্ষ ৯১ হাজার ১৪ জন।