উলটপুরাণ! আস্থাভোটে তৃণমূল কংগ্রেসের গ্রাম পঞ্চায়েত ছিনিয়ে নিল বাম-কংগ্রেস জোট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/08/2022   শেষ আপডেট: 23/08/2022 8:28 a.m.
https://www.facebook.com/msdcpim

কয়েক মাস পরেই পঞ্চায়েত নির্বাচন, মুর্শিদাবাদের লালগোলার দেওয়ানসরাই গ্রাম পঞ্চায়েতে দেখা গেল উল্টো ছবি

আর মাস কয়েক পরেই পঞ্চায়েত নির্বাচন। রাজ্যের অধিকাংশ পঞ্চায়েতে শাসকদল তৃণমূল কংগ্রেসের দাপট দেখা গেছে। ২০১৮-র পঞ্চায়েত নির্বাচনে অনেক ক্ষেত্রেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় নিশ্চিত করেছে শাসকদল। তবে ২০২৩ পঞ্চায়েত নির্বাচনের কয়েক মাস আগেই মুর্শিদাবাদের লালগোলায় দেখা গেল উলটপুরাণ।

ঠিক কী ঘটেছে? মুর্শিদাবাদের (Murshidabad) লালগোলার দেওয়ানসরাই গ্রাম পঞ্চায়েত। ২৪ আসনের গ্রাম পঞ্চায়েতে ফের হল আস্থা ভোট। যেখানে মুহূর্তেই বদলে গেল নতুন সমীকরণ। তৃণমূল কংগ্রেস এই পঞ্চায়েত এতদিন দখল করে রেখেছিল। তবে নতুন আস্থা ভোটে এই পঞ্চায়েত দখল করল বাম-কংগ্রেস সমর্থিত জোট। ১৩ টি ভোট পেয়ে বাম-কংগ্রেসের জোট প্রার্থী পঞ্চায়েতের বোর্ড দখল করল তারা।

২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল কংগ্রেস পেয়েছিল ১০ টি আসন, কংগ্রেস ৯ টি এবং সিপিএম ৫ টি আসন। বোর্ড গঠন করতে হলে ১৩ টি আসন প্রয়োজন ছিল। অভিযোগ সেই সময় তৃণমূল কংগ্রেস প্রায় জোর করেই বোর্ড দখল করে। এরপর ভুরি ভুরি দুর্নীতির অভিযোগ ওঠে। শেষমেশ সেই পঞ্চায়েত দখল করল বাম-কংগ্রেস সমর্থিত জোট দল।

স্থানীয় সিপিএমের বক্তব্য, অনেক হুমকি ও ভয়কে উপেক্ষা করে লালগোলার দেওয়ানসরাই গ্রাম পঞ্চায়েতে বোর্ড গঠন করলো বাম ও কংগ্রেস। তৃণমূলের হাতছাড়া হল পঞ্চায়েত। খেলা হবে নয়। খেলা শুরু হয়ে গেছে। এলাকায় দেখা যায় উচ্ছ্বাস। দুই দলের ঝান্ডা হাতে মিছিল করে এলাকার মানুষ।