আজ থেকে সবার জন্য মেট্রো

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/07/2021   শেষ আপডেট: 16/07/2021 9:01 a.m.
কলকাতা মেট্রো ~Facebook

দেখে নিন সময়সূচী ও নিয়মাবলী

করোনার দ্বিতীয় ঢেউয়ের মরশুমে রাজ্যজুড়ে কড়া লকডাউনের ফলে প্রায় ৬১ দিন সাধারণ নিত্যযাত্রীর মুখ দেখেনি কলকাতা মেট্রো। আজ থেকে আবার সর্বসাধারণের জন্য খুলে গেল মেট্রোর দরজা। আজ সকাল আটটা থেকে দমদম, কবি সুভাষ ও দক্ষিণেশ্বর থেকে ছাড়বে দিনের প্রথম মেট্রো। দৈনিক ১৯২ টি মেট্রো চালানো হবে আপাতত। তবে একাধিক সুরক্ষাবিধি ও নিয়মকানুন মেনেই চালানো হবে মেট্রো।

সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আপাতত সোমবার থেকে শুক্রবার পর্যন্ত রোজই আপ-ডাউন মিলিয়ে ১৯২ টি গাড়ি চালানো হবে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ, দমদম থেকে কবি সুভাষ , কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর, দমদম থেকে দক্ষিণেশ্বর - প্রতিটি ক্ষেত্রেই দিনের প্রথম মেট্রো চলবে সকাল আটটায়। অন্যদিকে, দিনের শেষ মেট্রো দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ সন্ধ্যা ৭:৪৮ মিনিটে, দমদম থেকে কবি সুভাষ রাত ৮ টায় এবং কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রাত ৮ টায়।

টোকেন নয়, এখনো যাতায়াত করা যাবে স্মার্ট কার্ডের মাধ্যমেই। পুরো বোঝাই না করে আপাতত পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে চলবে মেট্রো। শনিবার সাধারণের জন্য নয়, কেবল স্টাফ ও জরুরি পরিষেবায় যুক্তদের জন্যই খোলা থাকবে মেট্রো। ওই দিন ১০৪ টি মেট্রো চলবে। অন্যদিকে ইস্ট ওয়েস্ট মেট্রোর ক্ষেত্রে সোমবার থেকে শুক্রবার চলবে দৈনিক ৪৮ টি ট্রেন। প্রতি ক্ষেত্রেই করোনাবিধি মানা হবে।