রাতভর চলবে পুজো, কী কী থাকছে ভোগে? এক নজরে কৌশিকী অমাবস্যার তারাপীঠ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/08/2022   শেষ আপডেট: 26/08/2022 9:07 p.m.
instagram.com/joy_maa_tara_56

গভীর রাতে ফের ভোগ নিবেদন করা হবে

আজ রাতভর কৌশিকী অমাবস্যা। দক্ষিণেশ্বর থেকে তারাপীঠ কিংবা কালীঘাট, চলছে পুজো। দু’বছর বন্ধ থাকার পরে এবার কৌশিকী অমাবস্যায় ভক্তদের জন্য তারাপীঠের মন্দির খুলেছে। কাজেই, সমাগম হয়েছে বহু ভক্তবৃন্দের। স্বর্ণালঙ্কারে সেজেছে মা তারা। তবে এদিন তারা মায়ের ভোগের নিয়মে এল বদল।

শুক্রবার দুপুর ১২ টা ৩ মিনিটে শুরু হয় অমাবস্যা। তাই এদিন নির্দিষ্ট সময়ের একঘন্টা আগে তারা মাকে দুপুরের ভোগ দেওয়া হয়। শুক্রবার ভোর চারটের সময় তারা মাকে গঙ্গাজল দিয়ে পুন্যস্নান করানো হয়। সঙ্গে মহা সমারোহে চলছে মঙ্গলারতি ও পুজো নিবেদন। মন্দির কমিটির সভাপতি তারাময় মুখোপাধ্যায় এক সংবাদমাধ্যমকে জানান, "এবারের কৌশিকী অমাবস্যায় ভক্তদের উৎসাহ লক্ষ্য করার মতো। সন্ধে সাতটা নাগাদ তারা মাকে ঢাকের সাজে সাজানো হয়। কৌশিকী রূপে মাকে আরতি নিবেদন করা হয়। তার আগে শীতল ভোগ দেওয়া হয়েছে।"

এদিন দিনভর চলে বিশেষ পুজোপাঠ ও রাতে মন্দির চত্বরেই হয় মহাযজ্ঞ ও নিশিপুজোর আয়োজন। শুধুমাত্র মন্দিরের সেবায়েতরা এই মহাযজ্ঞে অংশ নেন।

তবে জানা যাচ্ছে, শুক্রবার যেহেতু সারারাত অমাবস্যা তাই ভক্তদের পুজোর জন্য মন্দির খোলা থাকবে। গভীর রাতে ফের মাকে ভোগ নিবেদন করা হবে। সেই সময় মাকে খিচুড়ি, কারণবারি, পাঁঠার মাংস ভোগ হিসাবে নিবেদন করা হবে। এরপর বন্ধ থাকবে মন্দিরের দ্বার। কাল যথারীতি ভোরে খুলবে মন্দিরের দ্বার।

প্রসঙ্গত, কৌশিকী অমাবস্যা তন্ত্রসাধকদের কাছে বিশেষ দিন। তন্ত্রসাধনায় সিদ্ধিলাভের আশায় দূর দূরান্তের সাধু-সন্ন্যাসীরা ছুটে আসেন তারাপীঠ মহাশশ্মানে। পর পর দু'বছর তা বন্ধ থাকায়, আজ বাড়তি ভিড় তারাপীঠে।