"জনপ্রতিনিধি হয়ে বিচারককে নিশানা মেনে নেওয়া যায় না", ফের অভিষেককে তোপ ধনকরের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/06/2022   শেষ আপডেট: 05/06/2022 5:57 p.m.
https://twitter.com/jdhankhar1

আগামী ৬ জুনের মধ্যে এই ব্যাপারে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন রাজ্যপাল

কিছুদিন আগে ১% বিচারপতিদের নিশানা করে তীর্যক ইঙ্গিত করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দোপাধ্যায়। তার বিরুদ্ধে ইতিমধ্যেই মুখ খুলেছেন রাজ্যপাল জগদীপ ধনকর। আর এবার ফের দিল্লী উড়ে যাওয়ার আগে অভিষেকের বিরুদ্ধে সরব হলেন রাজ্যপাল। বললেন, "সংবিধানের মৌলিক পরিকাঠামোর একটি অঙ্গ হল বিচারব্যবস্থা। গণতন্ত্রের জন্য বিচারব্যবস্থার স্বাধীনতা থাকা ভীষণ প্রয়োজন। কিন্তু যেভাবে বিচারপতিদের নিশানা করা হচ্ছে, তাতে সাংবিধানিক প্রধান হিসেবে আমি চিন্তিত। যদি কোনো বিচারপতিকে নিশানা করা হয়, তাহলে তা বিচারব্যবস্থার উপর আক্রমণের সব থেকে নিকৃষ্ট উদাহরণ। বিচারপতিরা যে মামলাগুলি দেখছেন, তার জন্য যদি তাঁদের নিশানা করা হয়, তবে বিষয়টি অত্যন্ত দুশ্চিন্তার। মানুষের কাছে যেন বার্তা দেওয়া হচ্ছে, তাঁরা বিচারব্যবস্থার তোয়াক্কা করেন না।"

কিন্তু কেন এমন বললেন তিনি? কি এমন বলেছিলেন অভিষেক? আসলে হলদিয়ার শ্রমিক সম্মেলন থেকে অভিষেককে বলতে শোনা গিয়েছিল, "আমার বলতেও লজ্জা লাগে বিচারব্যবস্থায় একজন দু’জন এমন আছে যারা সম্পূর্ণ তল্পিবাহক হিসাবে কাজ করছে। ওয়ান পার্সেন্ট। কিছু হলেই তারা সিবিআই দিয়ে দিচ্ছে। মার্ডার কেসে তদন্তে স্থগিতাদেশ দিয়ে দিচ্ছে। কখনও শুনেছেন?"

উল্লেখ্য, ইতিমধ্যেই রাজ্যপালের তরফে মুখ্যসচিবকে নির্দেশ দেওয়া হয়েছে, ‌আগামী ৬ জুনের মধ্যে এই ব্যাপারে পদক্ষেপ করতে হবে। একজন জনপ্রতিনিধি হয়ে বিচারব্যাবস্থা নিয়ে এমন মন্তব্য কোনওভাবেই উপেক্ষা করা যায় না। এখন আগামীকাল, ৬ জুন কি রিপোর্ট দেন মুখ্যসচিব সেটাই দেখার। যদিও বর্তমানে চিকিৎসার কারণে দুবাই গিয়েছেন সস্ত্রীক অভিষেক বন্দোপাধ্যায়।