আর্শীবাদের বদলে শিশুমৃত্যু! দাবির টাকা মেলায় বৃহন্নলাদের অত্যাচারে মৃত্যু সদ্যোজাত'র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/11/2021   শেষ আপডেট: 18/11/2021 2:24 p.m.
@Unsplash

শিশু মৃত্যুতে কান্নায় ভেঙে পড়েছে পরিবার

দাবির টাকা না মেলায়, সদ্যোজাত শিশুকে আড়াই ঘন্টা আটকে রাখে বৃহন্নলা। চলে তর্কাতর্কি। অবশেষে মৃত্যু হয় শিশুটির। এই ঘটনাকে কেন্দ্র করে তীব্র উত্তেজনা ছড়িয়েছে মালদহের (Malda) মানিকচকে। ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে এক বৃহন্নলাকে। বাকিরা অধরা।

জানা যাচ্ছে, মানিকচকের বাঙালগ্রামের বাসিন্দা মাম্পি মাঝি। গত ২৯ অক্টোবর মালদহ মেডিক্যাল কলেজে সন্তানের জন্ম দেন তিনি। 'প্রথা' অনুযায়ী, বুধবার টাকার বিনিময়ে শিশুটিকে আশীর্বাদ করতে তাঁর বাড়িতে আসে বৃহন্নলারা। নাচ, গান-বাজনা, আর্শীবাদ সবকিছুর পরে শিশুটির পরিবারের কাছে ১২০০ টাকা দাবি করে তারা।

কিন্তু ১২০০ তো দূর, পাঁচশো টাকা দেওয়ার ক্ষমতাও নেই ওই পরিবারের। তা বৃহন্নলাদের জানিয়ে দেওয়া হয় ওই পরিবারের তরফে। এরপরেই শিশুটিকে প্রায় আড়াই ঘণ্টা নিজেদের কাছে রেখে দেয় বৃহন্নলারা। তাঁদের সাফ কথা, অন্তত পক্ষে ৫০০ টাকা না দেওয়া হলে বাচ্চাটিকে দেওয়া হবে না।

সেই সময় শিশুটির মা বারংবার শিশুটিকে খাওয়ানোর জন্য চাইলেও দেওয়া হয়নি। উলটে তার কাছে টানা ঢাক বাজানো হয়। অভুক্ত পেটে এত শব্দ এবং চাপ সহ্য না করতে পেরে অসুস্থ হয়ে পড়ে শিশুটি। মৃত্যু হয় তার। এরপরই খবর দেওয়া হয় মানিকচক থানায়। সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। সেখান থেকেই গ্রেপ্তার করা হয় বৃহন্নলাকে।