Indian Railways : ছুটবে 'রফতার', মাত্র ১২ ঘন্টাতেই হাওড়া থেকে যাওয়া যাবে নয়াদিল্লি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/02/2022   শেষ আপডেট: 28/02/2022 12:47 p.m.

এই প্রকল্পের ফলে ট্রেনের গতি ঘণ্টায় সর্বাধিক ১৬০ কিলোমিটারে নিয়ে যাওয়া হবে

আরও মসৃণ হতে চলেছে রাজধানী যাতায়াত। চলতি বছরের মধ্যেই আসতে পারে সুখবর। এবার হাওড়া থেকে দিল্লি পৌঁছে যাবেন মাত্র ১২ ঘন্টায়। এই লক্ষ্যেই ট্রেনের গতি ঘণ্টায় সর্বাধিক ১৬০ কিলোমিটারে নিয়ে যেতে চলেছে রেল কর্তৃপক্ষ। বর্তমানে হাওড়া থেকে ট্রেনে চেপে দিল্লি যাওয়ার পরিকল্পনা থাকলে আপনাকে হয় পূর্বা এক্সপ্রেস নয়তো রাজধানী এক্সপ্রেসে চাপতে হয়। এতে সমস্যার কিছু না থাকলেও পূর্বা এক্সপ্রেস দিল্লি নিয়ে যায় ২২ ঘন্টায়। অপরদিকে হাওড়া থেকে ১৬ ঘণ্টায় দিল্লি পৌঁছে দেয় রাজধানী এক্সপ্রেস।

তবে রেল সূত্রের খবর, পরিকল্পনা নেওয়া হচ্ছে নয়া প্রকল্পের। নাম 'মিশন রফতার'। এই প্রকল্পের ফলে ট্রেনের গতি ঘণ্টায় সর্বাধিক ১৬০ কিলোমিটারে নিয়ে যাওয়া হবে। আর তাতেই দিল্লি ও হাওড়ার দূরত্ব ১২ ঘণ্টায় অতিক্রম করার পরিকল্পনা রয়েছে রেলের। সব কিছু ঠিক থাকলে চলতি বছরের মধ্যেই এই কাজ সম্পন্ন হবে। তবে লক্ষ্যমাত্রা ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত ধার্য করা হয়েছে রেল কর্তৃপক্ষের তরফে।

ইস্টার্ন রেলওয়ে সূত্রের খবর, "এখন হাওড়া থেকে নয়াদিল্লি যেতে রাজধানী এক্সপ্রেসের গড়ে ১৫-১৬ ঘণ্টা লাগে। তবে পুশ-পুল পদ্ধতিতে ওই ট্রেন চালাতে পারলে সফরের সময় ঘণ্টাখানেক কমতে পারে কারণ দু’টি ইঞ্জিন একত্রে ব্যবহার করলে ট্রেনের গতিশীলতা বৃদ্ধি পায়।" মাত্র ১২ ঘন্টায় দিল্লি পৌঁছনোর উদ্দেশ্যে প্রায় তিন বছর ধরে কাজ চলছে। ট্র্যাক, ওভারহেড কেবল, সিগন্যালিং ব্যবস্থার সংস্কার ছাড়াও উন্নত ‘রোলিং স্টক’ এমনকি সাবস্টেশন নির্মাণের কাজও চলছে। এর মধ্যে বেশিরভাগ কাজই শেষের মুখে। তাই চলতি বছরেই 'মিশন রফতার' নিয়ে সুখবর দিতে আশাবাদী রেল কর্তৃপক্ষ।