ইডেনে ৩-এ ৩, ব্রাউনওয়াশ নিউজিল্যান্ড

সৌম্যদীপ পন্ডিত
প্রকাশিত: 21/11/2021   শেষ আপডেট: 21/11/2021 11:12 p.m.
https://twitter.com/ChennaiIPL

ভারতীয় বোলিংয়ের সামনে দাঁড়ানোর সুযোগ পেলেন না নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা

সিরিজের মীমাংসা হয়ে গিয়েছিল আগেই। তবুও ক্রিকেটের নন্দনকাননে তৃতীয় ম্যাচের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে রয়েছিলেন লক্ষ লক্ষ ক্রিকেটপ্রেমী। এবং সেখানেও ভারত হেলায় হারাল টি-২০ বিশ্বকাপের রানার্স আপ-দের। শেষ ম্যাচে ব্যাটে, বলে দুর্ধর্ষ দেখাল রোহিত-আক্সারদের।

এদিন টসে জিতে ব্যাটিং বেছে নেন রোহিত শর্মা। আজ রোহিতের সাথে ওপেনিংয়ে সঙ্গ দিতে নামেন ঈশান কিষাণ। স্বপ্নের ফর্মে রয়েছেন রোহিত শর্মা। তৃতীয় ম্যাচেও অর্ধশতরানের মুখ দেখলেন তিনি। মাত্র ৩১ বলে ৫ টি চার এবং ৩ ছক্কার সাহায্যে ৫৬ রান করলেন নবনির্বাচিত ভারতীয় অধিনায়ক। তার সাথে যোগ্য সঙ্গ দিলেন ঈশান কিষাণ (২১ বলে ২৯)। তবে এদিনও নিষ্প্রভ সূর্য। ৪ টি বল খেলেও রানের খাতা খুলতে পারেননি তিনি। রিশভেরও দিন আজ ভালো ছিল না। মাত্র ৪ রান করেন তিনি। যদিও দুই আইয়ারের (শ্রেয়াস এবং ভেঙ্কাটেশ) বদান্যতায় বেশ কিছু রান যোগ হয় ভারতীয় স্কোরকার্ডে। ইনিংসের শেষে এসে জ্বলে ওঠেন দীপক চাহার। মাত্র ৮ টি বল খেলে ২ টি চার এবং ৯৫ মিটারের একটি বিশাল ছক্কা হাঁকিয়ে ২১ রান করেন তিনি। প্রথম ইনিংসের শেষে ৭ উইকেট হারিয়ে ১৮৪ রান তোলে ভারত। তিনটি উইকেট পান স্যান্টনার। একটি করে উইকেট পান বোল্ট, অ্যাডাম মিলনে, লোকি ফার্গুসন এবং ইশ সোধি।

দ্বিতীয় ইনিংসের শুরু থেকেই এককথায় অনবদ্য বোলিং শুরু করেন ভারতীয় বোলাররা। মার্টিন গাপ্তিলের হাফ সেঞ্চুরি (৩৬ বলে ৫১) ছাড়া কারোর রান পাতে দেওয়ার মতো নয়। খাতা খুলতে পারেননি চ্যাপম্যান এবং গ্লেন ফিলিপ্সের মতো ব্যাটসম্যানরা। একেবারে শেষ মুহূর্তে এসে সাময়িকভাবে জ্বলে উঠেছিলেন লোকি ফার্গুসন। দুটি বিশাল ছক্কাও হাঁকান তিনি। তবে ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। তৃতীয় ম্যাচে ১৬ বল বাকি থাকতেই মাত্র ১১১ রানে গুটিয়ে যায় কিউয়িদের ইনিংস। ভারতের হয়ে তিনটি উইকেট পান আক্সার প্যাটেল। দুটি উইকেট পান হর্ষদ প্যাটেল। একটি করে উইকেট পান দীপক চাহার, ইয়ুবেন্দ্রা চাহাল এবং ভেঙ্কাটেশ আইয়ার।

রাহুল দ্রাবিড়ের কোচিং এবং রোহিত শর্মার ক্যাপ্টেন্সিতে খেলা প্রথম সিরিজেই নিজেদের জাত চিনিয়ে দিল ভারত। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এটি যে এক নতুন অধ্যায়ের সূচনা, তা বলাই বাহুল্য। এই জুটি সফল হলে অদূর ভবিষ্যতে ভারতের ঝুলিতে আইসিসি ট্রফি আসা একপ্রকার নিশ্চিত। তবে এখানেই শেষ নয়। আগামী ২৫ তারিখ থেকে শুরু হচ্ছে ভারত নিউজিল্যান্ড প্রথম টেস্ট। সেখানে খেলতে দেখা যাবে ক্যাপ্টেন কোহলি, শিখর ধাওয়ানদের। টি-২০ সিরিজে নিউজিল্যান্ডের মতো দলকে ব্রাউনওয়াশ করে বিশ্বকাপ জেতার ‘দুধের স্বাদ’ একপ্রকার ‘ঘোলে মেটাল’ ভারত। আসন্ন টেস্ট সিরিজেও কি এই ফর্ম বজায় রাখতে পারবে মেন ইন ব্লুজ? তা সময়ই বলবে!