রেড রোডে স্বাধীনতা দিবস উদযাপন, বর্ণাঢ্য কুচকাওয়াজ, নানা প্রকল্পের ট্যাবলো

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/08/2022   শেষ আপডেট: 15/08/2022 11:03 a.m.
https://www.facebook.com/MamataBanerjeeOfficial

হেলিকপ্টার থেকে পুষ্পবৃষ্টি, মুখ্যমন্ত্রীর স্ত্রোত্রপাঠ

স্বাধীনতার ৭৫ বছর। ব্রিটিশ শাসনমুক্ত স্বাধীন ভারত। দেশজুড়ে উৎসবের মেজাজ। করোনা পরিস্থিতি কাটিয়ে দু'বছর পর বর্ণাঢ্য পরিবেশে রাজ্যে রেড রোডে পালিত হল স্বাধীনতা দিবস। দু'বছর পর ছিল সাধারণ মানুষের প্রবেশাধিকার। বৃষ্টি মাথায় নিয়ে অসংখ্য মানুষ এদিন স্বাধীনতার গর্বে ত্রিবর্ণ রঞ্জিত জাতীয় পতাকাকে সম্মান জানালেন।

ঠিক দশটার সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জাতীয় পতাকা উত্তোলন করেন। আকাশ থেকে হেলিকপ্টারে পুষ্প বৃষ্টি করা হয়। মুখ্যমন্ত্রীকে দেওয়া হয় 'গার্ড অব অনার'। রাজ্যের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে সফল পুলিশ আধিকারিকদের তিনি সম্মান জানান। প্রদান করা হয় পদক। সঙ্গে ছিল বর্ণাঢ্য কুচকাওয়াজ।

রাজ্য সরকারের উল্লেখযোগ্য প্রকল্পের ট্যাবলো বেরোয়। ছিল দুর্গাপুজোর ট্যাবলো। মুখ্যমন্ত্রী নিজেই স্ত্রোত্র পাঠ করেন। লক্ষ্মী ভান্ডার, স্বাস্থ্যসাথী-সহ একাধিক গুরুত্বপূর্ণ প্রকল্পের সুসজ্জিত ট্যাবলো সকলের নজর কাড়ে। বাংলার ১০০ বিপ্লবীর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন নব নালন্দা স্কুলের পড়ুয়ারা। প্রত্যেকের হাতে ছিল বিপ্লবীদের ছবি। বৃষ্টি মাথায় করে এদিনের অনুষ্ঠান ছিল জাতীয়তার গর্বে উদীয়মান।

মধ্যরাতেই মুখ্যমন্ত্রী স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়েছিলেন। এক টুইট বার্তায় তিনি বলেছেন, "স্বাধীনতার ৭৫ বছর! আজ, আমরা আমাদের পূর্বপুরুষদের সর্বোচ্চ আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানাই। যার কারণেই আমাদের দেশের এই কাঙ্ক্ষিত স্বাধীনতা। আমরা, ভারতের জনগণকে অবশ্যই তাদের পবিত্র উত্তরাধিকার সংরক্ষণ করতে হবে এবং আমাদের গণতান্ত্রিক মূল্যবোধ ও জনগণের অধিকারের মর্যাদা সমুন্নত রাখতে হবে।"

স্বাধীনতার সকালেও তিনি একটি টুইট করেন। সেই টুইটে দেশবাসীকে তিনি স্বাধীনতার শুভেচ্ছা জানিয়েছেন। বলেছেন, "স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ হল। ভারতকে অবশ্যই স্বাধীনতার আসল মর্মে জাগ্রত করতে হবে। আমাদের পূর্বপুরুষদের দৃষ্টিভঙ্গিতে যে সত্য ছিল, ভবিষ্যত প্রজন্মের আকাঙ্ক্ষাকে তাই হৃদয়ে রাখতে হবে। আমার সকল দেশবাসীকে আমার আন্তরিক শুভেচ্ছা। জয় হিন্দ!"