দু সপ্তাহের জন্য কার্যত লকডাউন রাজ্যে, জারি হল নির্দেশিকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/05/2021   শেষ আপডেট: 15/05/2021 1:19 p.m.
@CPKolkata

রবিবার থেকে আগামী ৩০ মে পর্যন্ত বন্ধ বন্ধ সরকারি বেসরকারি দফতর, চালু জরুরি পরিষেবা

আংশিক লকডাউন এরপর রাজ্যে এবার কার্যত সম্পূর্ণ লকডাউন হতে চলেছে। রবিবার থেকে আগামী ৩০ মে পর্যন্ত ১৫ দিনের জন্য সরকারি ও বেসরকারি দফতর বন্ধ রাখার কথা ঘোষণা করল রাজ্য সরকার। কেবল জরুরী পরিষেবা ক্ষেত্রে যুক্ত দফতর গুলি ছাড়া বাকি সমস্ত দফতর বন্ধ রাখার কথা ঘোষণা করল নবান্ন।

করোনার বাড়াবাড়িতে আগেই লোকাল ট্রেন বন্ধ রেখেছিল রাজ্য। এবার বাস, মেট্রো এবং ফেরি পরিষেবা সম্পূর্ণ বন্ধ থাকবে। একইভাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। শনিবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এই ঘোষণা করেন। পাশাপাশি রাত ৯ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত থাকবে নাইট কারফিউ।

নির্দেশিকায় বলা হয়েছে, মুদি দোকান, বাজার-হাট, দুধ, রুটি, মাছ-মাংস, সবজির দোকান সকাল ৭ টা থেকে ১০ টা পর্যন্ত খোলা থাকবে। মিষ্টির দোকান সকাল ১০ টা থেকে ৫ টা পর্যন্ত খোলা থাকবে। ব্যাঙ্ক পরিষেবা সকাল ১০ টা থেকে ২ টা পর্যন্ত পাওয়া যাবে। স্কুল,কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। শপিং মল, স্পা, রেস্টুরেন্ট,স্পোর্টস কমপ্লেক্স, সুইমিং পুল, সিনেমা হল সম্পূর্ণ বন্ধ থাকবে। বিয়ের অনুষ্ঠানে ৫০ জনের বেশি আমন্ত্রিত হতে পারবে না। মৃতদেহ সৎকারের ক্ষেত্রে ২০ জনের বেশি জমায়েত করা যাবে না। সবক্ষেত্রেই কড়া বিধি-নিষেধ না মানলে মহামারী আইনে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েই মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন দুই সপ্তাহ বন্ধ থাকবে লোকাল ট্রেন। কিন্তু অন্যান্য গণপরিবহন স্বাভাবিক ছিল। এবার এই ঘোষণায় কার্যত কড়াকড়ি লকডাউন ঘোষিত হল বলছে ওয়াকিবহাল মহল।