একাধিক অভিযোগের ভিড়ে আপাতত নিয়োগ বন্ধ উচ্চ প্রাথমিকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/11/2021   শেষ আপডেট: 10/11/2021 5:04 p.m.
কলকাতা হাইকোর্ট

১৫ সপ্তাহ পর ফের এই মামলার শুনানি হবে কলকাতা হাইকোর্টে

একাধিক অভিযোগের ভিড়ে আপাতত নিয়োগ বন্ধ উচ্চ প্রাথমিকের। এদিন বুধবার, নিয়োগ সংক্রান্ত মামলার পরিপ্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) জানায়, এত বিপুল সংখ্যক অভিযোগ খতিয়ে দেখতে আরও সময় প্রয়োজন। নির্ধারিত সময়ের মধ্যে তারা সমস্ত অভিযোগ খতিয়ে দেখে উঠতে পারেনি।

তাই সমস্ত অভিযোগের নিষ্পত্তির জন্য স্কুল সার্ভিস কমিশনকে তিন মাস বরাদ্দ করল কলকাতা হাইকোর্ট (Kolkata HighCourt)। কাজেই, সমস্ত অভিযোগের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কোনওরকম নিয়োগ হবে না বলেই সাফ জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। এমনটাই নির্দেশ দিল বিচারপতি সৌমেন সেনের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ।

এর সঙ্গেই শিক্ষা দফতরের সহ-অধিকর্তাকে প্রতিটি অভিযোগ খতিয়ে দেখারও নির্দেশ দিয়েছে আদালত। প্রসঙ্গত, ২০১৬ সালে উচ্চ প্রাথমিকে ১৬ হাজার শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করে এসএসসি। আর তাতে উঠতে থাকে নানান অভিযোগ। আদালতের দ্বারস্থ হন একাধিক আবেদনকারী। গত জুলাই মাসে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, সচিব পদমর্যাদার আধিকারিকদের দিয়ে ৩ মাসের মধ্যে এই সংক্রান্ত সমস্ত অভিযোগ খতিয়ে দেখে নিষ্পত্তি করতে হবে।

কিন্তু তা হয়নি। সেই মামলার শুনানিই ছিল আজ। এদিন কমিশন আদালতে জানায়, অভিযোগের সংখ্যা ২৫ হাজারের বেশি। আদালতের দেওয়া ৩ মাস সময়ের মধ্যে এসএসসি সাড়ে ৬ হাজার অভিযোগের নিষ্পত্তি করতে পেরেছে। তাই বাকি অভিযোগ খতিয়ে দেখার জন্য আরও ৩ মাস সময় দেওয়া হোক। আর তা মেনে নিল আদালত। ১৫ সপ্তাহ পর ফের এই মামলার শুনানি হবে হাই কোর্টে।