নয়া নির্দেশ নবান্নের তরফে, কাল থেকেই রাজ্যে শিথিলতা আসছে বহু ক্ষেত্রে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/08/2021   শেষ আপডেট: 16/08/2021 9:14 p.m.
-

কাল থেকেই আইটি সেক্টর, কারখানা, শিল্পাঞ্চলে  ১০০ শতাংশ কর্মী (ভ্যাকসিনেটেড) নিয়ে চালু করা যাবে

গত ১২ই আগস্ট মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee, CM) নবান্নে সাংবাদিক বৈঠক করে জানিয়েছিলেন, রাজ্যে বিধিনিষেধ চলবে ৩১ আগস্ট পর্যন্ত। তবে সে সময় তিনি বেশ কিছুক্ষেত্রে নিয়মে এনেছিলেন শিথিলতা।জনগণের কথা সায় দিয়েই, রাত ৯টা থেকে ভোর ৫টার বদলে, রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত রাত্রিকালীন বিধিনিষেধের কথাও জানিয়েছিলেন। তবে তিনি সাফ এও বলেন, "সবাই জানতে চাইছে, লোকাল ট্রেন খুলছে না কেন, কবে থেকে খুলবে। কিন্তু এখনই তা চালু করে দিলে সংক্রমণ আবার বেড়ে যেতে পারে। এখন দৈনিক ৬০০র মতো পজিটিভ কেস রয়েছে। তা দ্রুতই আরও কমিয়ে ফেলতে হবে। তা ছাড়া আমরা সব বাস, অটো, টোটো চালু করে দিয়েছি যাতে সকলে যাতায়াত করতে পারেন। জানি, লোকাল ট্রেনেও অনেকে যাতায়াত করেন। তাঁদের অসুবিধা হচ্ছে। কিন্তু আমাদের সতর্কতার কথা ভেবে তা বন্ধই রাখতে হচ্ছে। তৃতীয় ঢেউয়ের আশঙ্কা আছে, তাই আরও কিছু দিন কষ্ট করতে হবে। তবে সংক্রমণের হার কমেছে বাংলায়। গ্রামাঞ্চলে টিকাকরণ বেড়েছে। ইতিমধ্যেই ৫০ শতাংশ টিকাকরণ হয়ে গিয়েছে"

তবে কোভিড পরিস্থিতি স্বাভাবিক থাকায়, ফের নবান্নের তরফে নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হল, কাল থেকে রাজ্যে খুলছে জাদুঘর, মিনার এবং বিনোদনমূলক পার্কগুলি। এদিন অর্থাৎ সোমবার নবান্নের তরফে বিবৃতি দিয়ে আরও জানানো হয়েছে, গত ১২ আগস্ট রাজ্যের কোভিড বিধিনিষেধের মেয়াদ ৩১ তারিখ পর্যন্ত বাড়িয়েছিল সরকার। তবে অনেকক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছিল। তবে এবার কোভিড পরিস্থিতি বিবেচনা করেই রাজ্যের সমস্ত জাদুঘর, এএসআই নিয়ন্ত্রিত সমস্ত মনুমেন্ট খোলার অনুমতি দেওয়া হচ্ছে। তবে উপস্থিতি ৫০ শতাংশের বেশি নয়। এছাড়াও মানতে হবে কোভিডবিধি। এর সঙ্গেই কাল থেকেই আইটি সেক্টর, কারখানা, শিল্পাঞ্চল সমস্তই ১০০ শতাংশ কর্মী নিয়ে চালু করা যাবে। তবে সামাজিক দূরত্ব ও কোভিড বিধি মানা বাধ্যতামূলক, সঙ্গে নিতে হবে ভ্যাকসিন।

প্রসঙ্গত, স্বাস্থ্যদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্তদের মধ্যে ৭৪ জন উত্তর ২৪ পরগনার। অর্থাৎ দৈনিক সংক্রমণের নিরিখে ফের প্রথম স্থানে ওই জেলা। দ্বিতীয় স্থানে ফের কলকাতা। একদিনে সংক্রমিত ৬২ জন। তৃতীয় স্থানে দার্জিলিং, একদিনে সেখানকার ৪৭ জনের শরীরে থাবা বসিয়েছে মারণ ভাইরাস। একদিনে পজিটিভিটি রেট ১.৯২ শতাংশ। ফলে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৫,৩৯,০৬৫।