গুজরাতে ৩ হাজার কোটি খরচ করে বল্লভভাই প্যাটেলের মূর্তি হলে বাংলায় কেন স্বামীজি, নেতাজির মূর্তি হবে না? : অভিষেক বন্দ্যোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/01/2021   শেষ আপডেট: 12/01/2021 8:26 p.m.
@abhishekaitc

মমতা বন্দ্যোপাধ্যায় স্বামীজির দেখানো পথেই চলেছেন : অভিষেক

গুজরাতে ৩ হাজার কোটি খরচ করে বল্লভভাই প্যাটেলের মূর্তি হলে বাংলায় কেন স্বামীজি, নেতাজির মূর্তি হবে না? বিবেকানন্দর জন্মদিনে বিজেপিকে তোপ দেগে এই প্রশ্নই তুলে দিলেন তৃণমূলের যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়৷ স্বামী বিবেকানন্দের জন্মদিনে রাজনীতি নিয়ে কথা বলবেন না বলে ভাষণের শুরুতেই জানিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে 'রাজনীতি' চলেই এল ভাষণের মাঝেই।

বিবেকানন্দর জন্মদিবস উপলক্ষ্যে মঙ্গলবার সকালে উত্তর কলকাতায় পদযাত্রা করে বিজেপি। তারই পাল্টা বিকেলে গোলপার্ক থেকে হাজরা পর্যন্ত পদযাত্রা করেন অভিষেক। এদিন বিজেপির বিবেকানন্দ-ভক্তি নিয়ে প্রশ্ন তুলে অভিষেক বলেন,"গুজরাটে ৩৫০০ কোটি টাকা খরচ করে তৈরি হল সর্দার বল্লভভাই পটেলের মূর্তি। তার প্রতিবাদ করছি না। কিন্তু, কেন কলকাতার বুকে ৩ হাজার কোটি টাকা খরচ করে নেতাজি বা বিবেকানন্দের মূর্তি হবে না? এই প্রশ্ন জাগছে সাধারণ মানুষের মনে।"

তিনি আরও বলেন, "২০১৪ সালে স্বামীজির ছবি নিয়ে যারা ভোট প্রচার করেছিল, ভোটে জয়ী হওয়ার পর বেলুড় মঠকে তারা মর্যাদা দেয়নি। তবে মমতা বন্দ্যোপাধ্যায় স্বামীজির দেখানো পথেই চলেছেন। এই লড়াইতে মমতা বন্দ্যোপাধ্যায় জিতবেন, কিন্তু দিল্লির কাছে আত্মসমর্পণ করবেন না।"

অভিষেক বন্দ্যোপাধ্যায় আরও বলেন, "একদিনের নোটিসে মিছিল করেছি। মানুষের বিশ্বাস, উচ্চাশা ও আকাঙক্ষাকে তুলনা করলে অন্য রাজনৈতিক দলের মিছিল ১০-০ গোলে হেরে যাবে। এটা গুজরাট নয়। বাংলায় ধর্মে ধর্মে বিভাজন করা যাবে না। স্বামীজির ছবি সামনে রেখে ২০১৪ সালে প্রচার করেছিল। তারপর বেলুড়মঠকে ন্যূনতম সম্মান দেয়নি। গুজরাটে ৩,৫০০ কোটি টাকায় তৈরি হল সর্দার বল্লভভাই পটেলের মূর্তি। আমরা প্রতিবাদ করিনি। কিন্তু, কেন কলকাতার বুকে ৩ হাজার কোটি খরচ করে স্বামী বিবেকানন্দ ও নেতাজি সুভাষচন্দ্রের মূর্তি তৈরি হবে না?"