করোনা আবহে কীভাবে হবে রাজ্যে মাধ্যমিক পরীক্ষা? জানুন সবিস্তারে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/04/2021   শেষ আপডেট: 20/04/2021 6:53 p.m.

আগামী পয়লা জুন থেকে ১০ জুনের মধ্যে শুরু হতে পারে মাধ্যমিক পরীক্ষা

করোনার আবহে বাতিল হয়েছে সিবিএসই-র দশম শ্রেণীর পরীক্ষা, স্থগিত হয়েছে দ্বাদশের পরীক্ষা। তবে পরীক্ষা আবারও বাতিল করার কোনো চিন্তা ভাবনা নেই এ রাজ্যে। কারণ, করোনা আবহে রাজ্যের সমস্ত সরকারি স্কুল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হলেও মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি সেরে রাখছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। এখনও অবদি যেহেতু সরকারের তরফে পরীক্ষা বাতিল কিংবা স্থগিত করার আদেশ মেলে নি, তাই পর্ষদ চাইছে, করোনা আবহে বাড়তি সর্তকতা নিয়ে নিজেদের মতো করে প্রস্তুতি সেরে রাখতে।

সূত্রের খবর, সরকার যদি পরীক্ষার অনুমতি দেয় তাহলে আগামী পয়লা জুন থেকে ১০ জুনের মধ্যে শুরু হতে পারে মাধ্যমিক পরীক্ষা। বাধ্যতামূলক মাস্ক, স্যানিটাইজার, এবং কোভিডবিধি মেনেই পরীক্ষা হবে বলে সূত্রের খবর। পর্ষদ সূত্রের খবর, পরীক্ষার্থী, পরীক্ষক বা পর্যবেক্ষক সকলের জন্যই মাস্ক বাধ্যতামূলক। পরীক্ষাকেন্দ্রে শারীরিক দূরত্ব বজায় রাখার বিষয়ে কোনও উদাসীনতা বরদাস্ত করা হবে না। প্রতিটি পরীক্ষা কেন্দ্রে থাকবে চিকিৎসক।

কোভিডবিধি মানতেই গতবারের তুলনায় পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ৫০ শতাংশ বাড়ানো হবে, কাজেই এবছর মোট ৪ হাজার ২০০ কেন্দ্রে মাধ্যমিক পরীক্ষা হবে। প্রতিটি শিক্ষাকেন্দ্রে সর্বনিম্ন ২০০ জন থেকে সর্বোচ্চ ২৫০ জনের পরীক্ষা নেওয়া হবে। যেহেতু বর্তমানে দাবি করা হচ্ছে, করোনা বায়ুবাহিত। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, একটি ঘরে কতজন পরীক্ষার্থী থাকবে? এ বিষয়টি নিয়ে জানা গেছে, ছয় ফুটের দীর্ঘ বেঞ্চে একজন পরীক্ষার্থী বসবে। অর্থাৎ প্রথম বেঞ্চে পরীক্ষার্থীকে বেঞ্চের একদম ডানদিকে বসতে হলে, দ্বিতীয় বেঞ্চে পরীক্ষার্থী একেবারে বাঁদিক ঘেষে বসবে। পাশাপাশি দূরত্ব বজায় রেখে বেঞ্চগুলিও রাখা হবে। ৮ ফুট লম্বা বেঞ্চের দু’ধারে ২ জন করে বসবেন। সতর্কতার জন্য গ্লাভস পরে প্রশ্নপত্র দেবেন শিক্ষকরা।