নিউ নর্মাল দুর্গাপুজোয় স্বাস্থ্যবিধির ওপর নির্দেশিকা জারি করল স্বরাষ্ট্রমন্ত্রক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/10/2020   শেষ আপডেট: 07/10/2020 7:09 p.m.
facebook.com/MamataBanerjeeOfficial

এই উৎসবের আবহে করোনাবিধি মেনে চলার জন্য নির্দেশ দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

পুজোর আর হাতে গোনা মাত্র কয়েকটা দিন। আনন্দ প্রিয় বাঙালী তাই সবচেয়ে বড় উৎসব উদযাপনে প্রস্তুত হচ্ছে। কিন্তু এবছরের পুজো অন্যান্যবারের চেয়ে একদমই আলাদা। এই করোনা আবহে আনন্দের জোয়ারে গা ভাসানোর আগে মাথায় রাখতে হবে স্বাস্থ্যবিধির কথা। অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত ধারাবাহিক ভাবে চলতে থাকবে বিভিন্ন উৎসব। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সেই কথা মাথায় রেখে কিছু কড়া গাইড লাইন প্রকাশ করেছে। স্ট্যান্ডার্ড প্রসিডিওর বা এসওপি জারি করেছে। এই নির্দেশিকায় বলা হয়েছে -

  • কনটেনমেন্ট জোনের মধ্যে কোনো পুজো করা চলবেনা। মেলা, শোভাযাত্রার মত কোনো অনুষ্ঠানও করা যাবেনা। এমনকি কন্টেনমেন্ট জোনের মধ্যে থাকা বাসিন্দারা বাইরে গিয়ে উৎসবে যোগ দিতেও পারবেনা।

  • ৬৫ বছরের উধ্বে থাকা কোন ব্যাক্তি, গর্ভবতী মহিলা এবং জটিল রোগগ্রস্ত কোন ব্যাক্তি এবং ১০ বছর বয়সের নীচের কোন শিশু বাইরে বেরিয়ে উৎসবে যোগদান করতে পারবেনা। এ বিষয়টি পুজো উদ্যেক্তাদের নজরে রাখতে বলা হয়েছে।

  • পুজোর প্যান্ডেল গুলিতে থার্মাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা রাখে, স্যানিটাইজেশন,করোনা বিধি মানতে সামাজিক দূরত্ব মানতে হবে, ফেস মাস্কের ব্যবহার করতে হবে বলে, জানানো হয়েছে নির্দেশিকায়।