মাস পেরোলেই উচ্চমাধ্যমিক পরীক্ষা, জারি পরিচালনা সংক্রান্ত নির্দেশিকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/03/2022   শেষ আপডেট: 01/03/2022 2:22 p.m.
instagram.com/nalanda.school

পরীক্ষাকেন্দ্রের বাইরে জারি থাকবে ১৪৪ ধারা

হাতে বাকি আর মাত্র এক মাস। আগামী ২ এপ্রিল থেকে শুরু হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। চলবে ২০ এপ্রিল পর্যন্ত। দুপুর ২টো থেকে বিকেল সওয়া ৫টা পর্যন্ত এই পরীক্ষা চলবে। করোনা পরিস্থিতি সামাল দিয়ে সুষ্ঠু ভাবে পরীক্ষা পরিচালনা করতে প্রকাশিত হল এ বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা পরিচালনা সংক্রান্ত নির্দেশিকা। প্রতি বছরের মতোই এই বছরেও প্রবেশ, অ্যাডমিট কার্ড এবং অন্যান্য প্রয়োজনী নিয়ম ছাড়াও আলাদা করে চলতি বছরে যোগ হল - করোনা বিধিনিষেধ।

নির্দেশিকায় জানানো হয়েছে যে, সরকারি কোভিড বিধি অনুযায়ী দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে স্কুলগুলিকে প্রতিটি বেঞ্চে দু’জন করে পরীক্ষার্থী বসানোর ব্যবস্থা করতে হবে। এছাড়াও মাস্ক পরা বাধ্যতামূলক। স্কুলে প্রবেশের ক্ষেত্রে স্যানিটাইজারের ব্যবস্থা করতে হবে স্কুলগুলিকেই। এছাড়াও দেখা হবে পরীক্ষার্থীর তাপমাত্রা।

নির্দেশিকা অনুযায়ী, পরীক্ষক যদি মনে করেন কোনও পরীক্ষার্থী সংক্রামক রোগে আক্রান্ত, সে ক্ষেত্রে পরীক্ষার্থীকে আলাদা করে বসানো যেতে পারে। এছাড়াও আক্রান্ত রোগীদের পরীক্ষার খাতাও পরীক্ষা শেষে আলাদা করে রাখতে হবে। এবং সেগুলিকে আলাদা করে খামে ভরে উত্তরপত্র বিভাগের সহ-সচিবের কাছে পাঠাতে হবে। এছাড়াও পরীক্ষাকেন্দ্রের বাইরে জারি থাকবে ১৪৪ ধারা। বহাল থাকে পুলিশ।পরীক্ষাকেন্দ্রের বাইরে ৫০ মিটার অবধি কোনও অবাঞ্ছিত ব্যক্তির ঘোরাফেরার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।