পুজোর আগে জোড়া নিম্নচাপের সম্ভাবনা, রেড অ্যালার্ট জারি দক্ষিণবঙ্গে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/09/2021   শেষ আপডেট: 26/09/2021 12:08 p.m.
"গগনে গরজে মেঘ ঘন বরষা" নিজস্ব চিত্র

দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর

আবারো বঙ্গোপসাগরে শক্তি বৃদ্ধি করতে চলেছে গভীর নিম্নচাপ। আগামী ১২ ঘন্টার মধ্যে এটি একটি অতি গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড় 'গুলাবে' পরিণত হতে চলেছে। রবিবার এই ঘূর্ণিঝড় আছড়ে পড়বে উড়িষ্যা এবং অন্ধ্র প্রদেশ উপকূলে। সোমবার থেকে গভীর নিম্নচাপের আশঙ্কা কলকাতা এবং দক্ষিণবঙ্গে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, রাজ্যের কপালে একটা নয় বরং জোড়া নিম্নচাপের ফলা ঝুলছে। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, রবিবার রাত থেকে অথবা সোমবার সকাল থেকে বৃষ্টিপাত শুরু হবে উপকূলের বিভিন্ন জেলায়। অতিবৃষ্টিতে দুর্যোগের আশঙ্কা রয়েছে মঙ্গলবার। বুধবার পর্যন্ত এই বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। জানা যাচ্ছে, পূর্ব এবং মধ্য বঙ্গোপসাগরে তৈরি এই নিম্নচাপ ইতিমধ্যেই একটি গভীর নিম্নচাপে পরিণত হয়ে গিয়েছে। এই নিম্নচাপ ইতিমধ্যেই উড়িষ্যা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে দিকে এগোতে শুরু করেছে।

রবি এবং সোমবার নাগাদ' আরো একটি ঘূর্ণাবর্তে তৈরি হবে পূর্ব-মধ্য এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে। সেই ঘূর্ণাবর্তের প্রভাবে মঙ্গলবার নাগাদ সাগর আইল্যান্ডের কাছে স্থলভাগে প্রবেশ করতে চলেছে এই নিম্নচাপ। আবহাওয়া অফিসের পূর্বাভাস, এই দুই নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গে প্রবল দুর্যোগের সম্ভাবনা রয়েছে। ঝোড়ো হাওয়া এবং প্রবল বৃষ্টিপাতের কারণে কলকাতা এবং দক্ষিণবঙ্গের জনজীবন ব্যাহত হওয়ার সম্ভাবনা রয়েছে। নিচু এলাকা এবং শহর এলাকায় জল জমার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি নদীতে প্লাবনের সম্ভাবনা আছে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর। যদিও আজ থেকেই পরিবর্তন শুরু হয়েছে আবহাওয়ায়। আগামীকাল থেকে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় বৃষ্টিপাত শুরু হবে। সোমবার বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে উপকূলবর্তী এলাকায়। মঙ্গলবার থেকে কলকাতা সহ সমগ্র দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার পর্যন্ত এই বৃষ্টি চলবে বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

অন্যদিকে, রবিবার পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস আছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। গাঙ্গেয় দক্ষিণবঙ্গ এবং উপকূলবর্তী বেশ কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বেশ কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে বলে মনে করছে আলিপুর আবহাওয়া দপ্তর। সোমবার থেকে ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরের জন্য। পাশাপাশি ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা জেলায়। কলকাতা ও দক্ষিণবঙ্গের বাকি বেশ কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া এবং ঝাড়গ্রামে।

বুধবার পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে। কলকাতাসহ দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতে বুধবার বৃষ্টিপাত কমবে। তবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা এখনো পর্যন্ত উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে উত্তরবঙ্গে আপাতত দুর্যোগের আশঙ্কা তেমন একটা নেই। তবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে উত্তরবঙ্গের বেশ কিছু জায়গায়। আলিপুর আবহাওয়া দপ্তর শুক্রবার থেকেই সমুদ্রে যেতে নিষেধ করেছে মৎস্যজীবীদের। উত্তর বঙ্গোপসাগরে ঘন্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তাল হতে চলেছে সমুদ্র। এই কারণেই বিপদের আশঙ্কা থেকে বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে।

কলকাতায় আজকে আংশিক মেঘলা আকাশ ছিল। কয়েক জায়গায় কয়েক পশলা বৃষ্টিপাত দেখা গিয়েছে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রী সেলসিয়াস যা ছিল স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান ৫৫-৯৭ শতাংশ। তবে, উড়িষ্যা এবং অন্ধ্রপ্রদেশে ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়ে গিয়েছে গুলাব ঘূর্ণিঝড়ের প্রভাবে। আগামীকাল রবিবার এবং সোমবার দক্ষিণ ওড়িশা, এবং উত্তর অন্ধ্রপ্রদেশে বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি পেতে চলেছে। তেলেঙ্গানা, ছত্তিশগড়ে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। আগামী চার থেকে পাঁচ দিন পর্যন্ত রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট, এবং দক্ষিণ ভারতের কঙ্কন এবং গোয়া উপকূলে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।