করোনাক্রান্ত মৃতদেহ সৎকারে নয়া সিদ্ধান্ত সরকারের, প্লাস্টিক ব্যাগ ব্যবহারে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/05/2021   শেষ আপডেট: 17/05/2021 12:59 p.m.

স্বাস্থ্য দফতর থেকে ইতিমধ্যেই সরকারি সমস্ত হাসপাতালগুলিতে সুতির ব্যাগ দেওয়া শুরু হয়েছে

করোনার দেহ সৎকারে ফের নয়া সিদ্ধান্ত। এবার থেকে করোনাক্রান্ত মৃতদেহ আর প্লাস্টিকের ব্যাগে মুড়ে নয়, প্লাস্টিকের পরিবর্তে এবার সুতির ব্যাগে মৃতদেহ জ‌ড়িয়ে সৎকার করা চালু করার কথা বলা হয়েছে। আর সেই মতোনই রাজ্যের স্বাস্থ্য দফতর থেকে ইতিমধ্যেই সরকারি সমস্ত হাসপাতালগুলিতে সুতির ব্যাগ দেওয়া শুরু হয়েছে।

স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, এতদিন করোনায় মৃত্যু হলে প্লাস্টিকের ব্যাগে দেহ মুড়ে তা সৎকারের জন্য নিয়ে যাওয়া হত। তবে এখন থেকে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হলে, সুতির ব্যাগ ব্যবহার করা হবে। কারণ হিসেবে বলা হয়েছে, মৃতদেহ প্লাস্টিকের ব্যাগে থাকলে দেহ সৎকার করতে গিয়ে বৈদ্যুতিন চুল্লির ফার্নেস ক্ষতিগ্রস্ত হচ্ছিল। ফলে বৈদ্যুতিক চুল্লি মেরামত করতে গিয়ে অনেকটা সময় বেরিয়ে যাচ্ছিল। কাজেই দহন কার্যে সমস্যা হচ্ছিল।

অন্যদিকে কবর দেওয়ার ক্ষেত্রেও, প্লাস্টিক পচনশীল না হওয়ায় দূষণ ছড়ানোর প্রবল সম্ভাবনা ছিল। বিশেষজ্ঞদের মতে, সুতির তৈরি ব্যাগ পরিবেশ বান্ধব হওয়ার পাশাপাশি উৎপাদন খরচও যথেষ্ট কম। এই মুহুর্তে সমস্ত হাসপাতালেই সুতির ব্যাগ দেওয়া হয়েছে, বন্ধ করা হয়েছে প্লাস্টিকের ব্যাগ ব্যবহার।