পুণ্যার্থীদের জন্য সুখবর! একদিনের জন্য খোলা থাকবে বেলুড়মঠ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/12/2021   শেষ আপডেট: 18/12/2021 12:22 p.m.
বেলুড় মঠ twitter.com/rkmbelurmath

কবে, কখন খোলা থাকবে মঠের দরজা জেনে নিন বিস্তারিত

বড়দিনের পরের দিন পুণ্যার্থীদের জন্য অত্যন্ত সুখবর। আগামী ২৬ ডিসেম্বর শ্রীশ্রীমা সারদা মায়ের জন্মতিথিতে বেলুড় মঠে (Belur Math) প্রবেশ করতে পারবেন সাধারণ দর্শক। মঠ কর্তৃপক্ষের তরফে এমনটাই জানানো হয়েছে। কোভিড পরিস্থিতির জেরে দীর্ঘদিন বন্ধ বেলুড় মঠ। মন্দিরের নিত্য কার্য চালু থাকলেও মঠ কর্তৃপক্ষের বাইরে সাধারণ দর্শকদের জন্য প্রবেশ নিষিদ্ধ। তবে আগামী ২৬ ডিসেম্বর খোলা থাকবে সেই দরজা।

মঠ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আগামী ২৬ ডিসেম্বর রবিবার জগজ্জননী শ্রীশ্রীমা সারদাদেবীর শুভ জন্মতিথির দিন বেলুড় মঠ ভক্তদের জন্য খোলা থাকবে। সকাল ৮ টা থেকে ১১ টা পর্যন্ত এবং বিকেল সাড়ে ৩ টা থেকে ৫ টা পর্যন্ত মন্দিরের দরজা খোলা থাকবে। এদিন বেলুড় মঠের চারটি মন্দির শ্রী রামকৃষ্ণ মন্দির, শ্রীশ্রীমা সারদাদেবীর মন্দির, স্বামী বিবেকানন্দ মন্দির এবং স্বামী ব্রহ্মানন্দ মন্দির সাধারণ ভক্তদের জন্য খোলা থাকবে। নির্ধারিত সময়ের মধ্যে এই মন্দিরে দর্শন ও প্রণাম নিবেদন করা যাবে। এছাড়া এই নির্ধারিত সময়ে মহারাজদের দর্শন ও প্রণামও করতে পারা যাবে। তবে বসে ভোগ খেতে কেউ পারবেন না। মন্দির চত্বরের মাঠে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ভোগ গ্রহণ করে মন্দির চত্বর থেকে বেরিয়ে যেতে হবে। মন্দির চত্বরের ভেতরে মানতে হবে কঠোর করোনাবিধি।

করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন বন্ধ ছিল বেলুড় মঠ। চলতি বছরের জুন মাসে ভক্তদের জন্য খুলেছিল মন্দিরের দরজা। যদিও মানতে হত কঠোর করোনাবিধি। ফের করোনা ধাক্কায় বন্ধ হয়ে যায়। দুর্গাপুজোর সময় সম্পূর্ণ ভার্চুয়াল মাধ্যমে দর্শকরা মঠের পুজো উপভোগ করেছেন। গুরুপূর্ণিমার দিন একদিনের জন্য খুলেছিল মন্দিরের প্রবেশপথ। ফের শ্রীশ্রীমা সারদাদেবীর জন্মতিথিতে একদিনের জন্য খোলা থাকবে বেলুড় মঠ।