আর্থিক অসঙ্গতির সুযোগ নিয়ে প্রতারণাচক্র কলকাতায়, সর্বস্রান্ত বহু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/12/2021   শেষ আপডেট: 15/12/2021 5:26 p.m.

সহজে লোণ পাইয়ে দেওয়ার টোপ দিয়ে প্রতারিত করা হয়েছে বহু মানুষকে

টাকার প্রয়োজন এমন বহু মানুষকে ঋণ (loan) পাইয়ে দেওয়ার নাম করে তাঁদের থেকে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল প্রতারকদের বিরুদ্ধে। ঘটনার কেন্দ্রস্থল খোদ কলকাতার সল্টলেক (Salt lake)। জানা গিয়েছে, রীতিমতো অফিস খুলে সহজে লোণ দেওয়ার টোপ দেওয়া হত ব্যবসায় মন্দা চলা ব্যবসায়ী থেকে শুরু করে কন্যাদায়গ্রস্ত পিতাদের। আর সেই ফাঁদেই পা দিয়ে সর্বস্রান্ত বহু মানুষ।

এবিষয়ে পুলিশ জানিয়েছে, প্রতারণামূলক ওই সংস্থার তরফে পিছিয়ে পরা মানুষদের জন্য ঋণের ব্যবস্থা করা হয়েছিল। তার প্রসেসিং খরচ বাবদ ২০ হাজার টাকা, লিগ্যাল ফি বাবদ ৫ হাজার টাকা করে নেওয়া হয় ঋণগ্রহীতাদের থেকে। টাকা নেওয়ার পর তাঁদের বুধবার লোণ নেওয়ার জন্য অফিসে আসতে বলা হয়। কিন্তু এদিন তাঁরা লোণ নিতে এসে দেখেন অফিসের দরজায় ঝুলছে তালা। এরপরেই তাঁরা প্রতারিত হয়েছেন বুঝতে পেরে বিধাননগর (Bidhannagar) উত্তর থানায় অভিযোগ দায়ের করেন। প্রতারণাচক্রে জড়িতদের খুঁজে বার করতে তদন্ত শুরু করেছে পুলিশ।

প্রতারিতদের থেকে জানা গিয়েছে, সল্টলেকের সিই (CE) ব্লকের একটি বাড়ি ভাড়া করে চলছিল ওই প্রতারণাচক্র। সহজে লোণ পাইয়ে দেওয়ার কথা বলে বিজ্ঞাপনও দেওয়া হয় তাদের তরফে। তাঁরা এও জানিয়েছেন, প্রায় মাস চারেক সময় ধরে সংস্থা খুলে বসেছিল প্রতারকেরা। অফিসে নিযুক্ত সব কর্মচারীই মহিলা ছিলেন। সংস্থার প্রধান বলে দাবী করা একজন মহিলা এবং এক পুরুষ নিজেদের হায়দ্রাবাদের (Hyderabad) বাসিন্দা বলে পরিচয় দিয়েছিলেন। তবে তারা যে আদতে প্রতারক, সে কথা ঘুণাক্ষরেও টের পাননি তাঁরা।

তাঁদের কথায়, একেই আর্থিক সমস্যায় জর্জরিত হয়ে লোণের জন্য আবেদন করেছিলেন। তার উপর লোণ পাওয়ার বদলে টাকা খোয়ানোয় বেশ বিপাকে পড়েছেন তাঁরা।