তিন বছর ধরে আটকে পেনশন, আত্মঘাতী হেয়ার স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/08/2022   শেষ আপডেট: 17/08/2022 5:55 p.m.
ফাঁসি @pixabey

আত্মঘাতী শিক্ষকের নাম সুধীর দাস

তিন বছরে মেলেনি পেনশন (Pension)। মানসিক অবসাদের জেরে আত্মঘাতী হলেন হেয়ার স্কুলের (Hare School) প্রাক্তন প্রধান শিক্ষক। বর্ধমানের পূর্ব বর্ধমানের মেমারির দেবীপুর এলাকায় নিজের বসতবাড়ি থেকে এদিন উদ্ধার করা হয় শিক্ষকের ঝুলন্ত দেহ। আত্মঘাতী শিক্ষকের নাম সুধীর দাস (Sudhir Das)। ইতিমধ্যেই দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। বিষয়টি খতিয়ে দেখছে পুলিশ‌।

জানা যাচ্ছে, হেয়ার স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক ষাটোর্ধ্ব সুবীর বাবু গত তিন মাস যাবত পেনশনের একটি টাকাও পাচ্ছিলেন না। লকডাউনে অর্থনৈতিক অবস্থা ধ্বসে পড়ে তাঁর। জানা গিয়েছে, মঙ্গলবার রাতে অনেক ধাক্কাধাক্কি করলেও তার ঘরের দরজা খোলেনি। সন্দেহ হওয়ায় পরিবারের লোকজন দরজা ভেঙে ঘরে ঢুকে দেখে ফ্যান থেকে দড়ি দিয়ে ঝুলছে তার মৃতদেহ। সুধীরবাবুর ছেলে সমীরন দাসের বক্তব্য, "২০১৯ সালে সেপ্টেম্বর মাসে অবসর নেন। সে বছর শিক্ষারত্ন সম্মানে ভূষিতও হন তিনি। তারপর থেকে অনেক চেষ্টা করেও তাঁর পেনশন চালু হয়নি। পেনশনের জন্য তিনি বারবার কলকাতা ছোটাছুটি করতেন।"

মৃতের দাদা শংকর দাসের দাবি, "অবসরের পরেই লকডাউন শুরু হয়ে যায়। সেই কারণেই পেনশন চালু হয়নি। এই নিয়ে ভাইকে চিন্তিত থাকতে দেখা যেত। পেনশন চালু না হওয়ায় মানসিক অবসাদের কারণেই আত্মহত্যা করেছেন বলে মনে হচ্ছে।" ইতিমধ্যেই এই ঘটনায় রাজনীতির রং লাগিয়ে দিয়েছে গেরুয়া শিবির। তাদের দাবি, তোলা দেয়নি বলেই পেনশন আটকেছিল সুধীর বাবুর। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবিষয়ে বলেন, "অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষকের আপদকালীন পেনশন চালু হয়েছিল গত বছর জানুয়ারি মাসে। তা সত্ত্বেও আমি ২ সদস্যের কমিটি গঠন করলাম। তারা তদন্ত করে দ্রুত রিপোর্ট দেবে। আপদকালীন পেনশন কবে চালু হয়েছিল? তিনি পেতেন কিনা? সে সংক্রান্ত তথ্য জানাবে ওই কমিটি।"