ভাসতে চলেছে বাংলা, নিম্নচাপ ও ভারী বৃষ্টির জোড়া ফলায় জলযন্ত্রনা অব্যাহত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/07/2021   শেষ আপডেট: 30/07/2021 9:59 a.m.
দক্ষিণ ২৪ পরগণার বেলতলি থেকে পাঠানখালি যাওয়ার রাস্তা নিজস্ব চিত্র

উপকূল অঞ্চলে জারি লাল সতর্কতা, ক্ষতি চাষাবাদের

কলকাতা (Kolkata) এখন জলযন্ত্রনায় ভুগছে। লাগাতার বৃষ্টিতে জলমগ্ন শহর কলকাতা। শহরের একাধিক জায়গা জলের তলায়। গত দিন কয়েকের একটানা বৃষ্টিতে শহরের বেশিরভাগ এলাকা জলের তলায়। উত্তর কলকাতার বেশ কয়েকটি জায়গার পরিস্থিতি অত্যন্ত খারাপ। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপের জেরে এমন পরিস্থিতি। নিম্নচাপটি পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যে অবস্থান করছে। তারফলে শুক্রবারও গভীর বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উপকূল অঞ্চলে জারি হয়েছে লাল সতর্কতা।

প্রবল বৃষ্টির জেরে দুই ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি প্রভৃতি জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। নদী ও সমুদ্র উপকূলবর্তী অঞ্চল গুলিতে জারি হয়েছে লাল সতর্কতা। এইসব জেলায় প্রবল বৃষ্টির সঙ্গে ঘন্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, প্রয়োজনের তুলনায় অতিরিক্ত বৃষ্টি এই পরিস্থিতির জন্য দায়ী। বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপ এখনও কাটেনি। শুক্রবার সকালের দিকে আকাশ পরিষ্কার থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

অন্যদিকে অতিরিক্ত বৃষ্টির জেরে দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, দুই বর্ধমান, বাঁকুড়া প্রভৃতি জেলায় চাষের ক্ষতি হয়েছে মাত্রাতিরিক্ত। বিশেষত যেসব জেলায় এখন ধানচাষের সময়, সেখানে বিপদে পড়েছেন কৃষকেরা। ইয়াসের ধাক্কা সামলে ওঠার মধ্যেই ফের এই অতি বর্ষণে মাথায় হাত চাষিদের। দক্ষিণ ২৪ পরগণার সুন্দরবন অঞ্চলের বেশিরভাগ এলাকাই জলমগ্ন। সব্জি, মাছের ভেড়ি, ধানচাষের জমি সবই জলের তলায়। গোসাবা, কুলতলি, গঙ্গাসাগর প্রভৃতি এলাকা জলের তলায়। অন্যদিকে প্রবল বৃষ্টিতে পূর্ব মেদিনীপুরের সমুদ্র উপকূলবর্তী অঞ্চল গুলি জলের তলায়। সব মিলিয়ে ভারী বর্ষণে ভাসতে চলেছে বাংলা।