নারদ মামলায় স্বস্তি ফিরহাদ, মদন, শোভন, মির্জার, পাচ্ছেন স্থায়ী জামিন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/01/2022   শেষ আপডেট: 29/01/2022 6:26 a.m.
ব্যাংকশাল কোর্ট https://www.facebook.com/pages/Bankshall-Court/

বেশ কয়েক মাসের দীর্ঘ লড়াইয়ের পর স্থায়ী জামিন পাচ্ছন এই ৪ জন হেভিওয়েট

এবার নারদা মামলায় কিছুটা স্বস্তি পেলেন ফিরহাদ, মদন, শোভন এবং এসএমএইচ মির্জা। কলকাতা নগর দায়রা আদালতের সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক এমএইচ খান শুক্রবার তাদের বিরুদ্ধে ওঠা নারদা স্টিং অপারেশন মামলায় তাদেরকে স্থায়ী জামিনের নির্দেশ দিয়েছেন। ১৬ মার্চ পরবর্তী শুনানি হতে চলেছে এই মামলার। গতবছর ১৭ মে নারদ মামলায় ফিরহাদ হাকিম, মদন মিত্র, প্রাক্তন মেয়র এবং মন্ত্রী শোভন চট্টোপাধ্যায় এবং প্রয়াত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়কে গ্রেপ্তার করে সিবিআই। সেই মামলায় তাদেরকে অন্তর্বর্তীকালীন জামিন এর নির্দেশ দেওয়া হয়েছিল কলকাতা হাইকোর্টের তরফ থেকে।

যদিও তার পর থেকে গঙ্গা দিয়ে অনেক জল গড়িয়েছে। গত ১ সেপ্টেম্বর নগর দায়রা আদালতে নারদ মামলায় চার্জশিট জমা দিয়েছিল এনফর্সমেন্ট ডিরেক্টরেট। তারপরে তাদেরকে অন্তর্বর্তীকালীন জামিনের নির্দেশ দেয় নগর দায়রা আদালত। তখন থেকেই তাদের উপরে আদালতের কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। সেই সমস্ত বিধি-নিষেধ সম্পূর্ণরূপে পালন করায় তাদেরকে স্থায়ী জামিন এর নির্দেশ দিয়েছে এই আদালত। যদিও চার্জশিটে প্রয়াত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়-র নামও ছিল, তবে কয়েক মাস আগেই পরলোক গমন করেছেন সুব্রত মুখোপাধ্যায়। তারপরে চার্জশিটে কিছুটা বদল আনা হয়, এবং ফের চার্জশিট ফাইল করা হয় এই চারজনের বিরুদ্ধে।

আদালতের নির্দেশ মতো বৃহস্পতিবার এই চারজন ব্যাঙ্কশাল কোর্টে হাজিরা দিয়েছেন। তৃণমূল নেতাদের তরফে আইনজীবী অনিন্দ্যকিশোর রাউত বলেছেন, তার মক্কেলদের বিরুদ্ধে কোনো নেতিবাচক রিপোর্ট নেই। আদালতের সমস্ত নির্দেশ তারা অক্ষরে অক্ষরে পালন করেছেন। তাই তারা জামিন সুনিশ্চিত করার আর্জি রেখেছেন। অন্যদিকে, ইডির তরফের আইনজীবী সওয়াল করেছিলেন, এই মুহূর্তে যেহেতু ইডির তরফ থেকে আরও একবার চার্জশিট জমা দেওয়া হবে, তাই তারা এই জামিনের বিরোধিতা করছেন। যদিও দুই পক্ষের সওয়াল শোনার পর বিচারপতি এই চারজনকে জামিনের নির্দেশ দিয়েছেন। প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৬ সালের ১৪ মার্চ স্টিং অপারেশনে' এই চারজনের বিরুদ্ধে অভিযোগ ওঠে। এই কাণ্ডে সব থেকে আগে গ্রেপ্তার হয়েছিলেন সাসপেন্ডেড আইপিএস অফিসার এসএমএইচ মির্জা।