নজরে পঞ্চম দফা নির্বাচন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/04/2021   শেষ আপডেট: 17/04/2021 8:55 a.m.
২১ বিধানসভা নির্বাচন facebook.com/ECI

বুথ কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে ১৪৪ ধারা, ওয়েব কাস্টিং, ৮৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

আজ পঞ্চম দফা নির্বাচনে ভোটগ্রহণশুরু হয়েছে। উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে ৬ জেলায় ৪৫ টি আসনে ভোটগ্রহণ চলবে। সকাল ৭ টা থেকে সন্ধ্যা সাড়ে ৬ টা পর্যন্ত চলবে এই ভোটগ্রহণ। অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে প্রায় ১০৭১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। যদিও তার মধ্যে ৮৫৩ কোম্পানি ভোটের কাজে ব্যবহার করা হয়েছে। বুথ কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে থাকছে ১৪৪ ধারা, স্পর্শকাতর ও অতি স্পর্শকাতর বুথগুলিতে থাকছে বিশেষ নজরদারি ব্যবস্থা। সুষ্ঠ নির্বাচনের লক্ষ্যে নির্বাচন কমিশন সব ধরণের ব্যবস্থা গ্রহণ করেছে।

আজ ৬ জেলার ৪৫ টি কেন্দ্রে ভোটগ্রহণ। এর মধ্যে উত্তর ২৪ পরগণার ১৬ টি, পূর্ব বর্ধমানের ৮ টি, নদিয়ার ৮ টি, জলপাইগুড়ির ৭ টি, দার্জিলিং ৫ টি এবং কালিম্পং ১ টি আসনে আজ ভোটগ্রহণ হবে। ৮৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীসহ প্রায় ১৫৭২৩ জন রাজ্য পুলিশ মোতায়েন করা হয়েছে। সবচেয়ে বেশি পূর্ব বর্ধমান জেলায় ১৫৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। এছাড়া ব্যারাকপুর পুলিশ কমিশনারেটে ৬১ কোম্পানি, বারাসাত পুলিশ জেলায় ৬৯ কোম্পানি, রাণাঘাট পুলিশ জেলায় ১৪০ কোম্পানি এবং শিলিগুড়ি পুলিশ জেলায় ৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। ৩৯ জন মহিলাসহ ৩১৯ জন প্রার্থীর রাজনৈতিক ভাগ্য নির্ধারণ করার দিন আজ।

পঞ্চম দফায় উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে আছেন বরানগরের বিজেপির তারকা প্রার্থী অভিনেত্রী পার্নোমিত্র, কামারহাটির তৃণমূল কংগ্রেসের রাজ্যের প্রাক্তন ক্রীড়মন্ত্রী মদন মিত্র, শিলিগুড়ির প্রাক্তন মেয়র সংযুক্ত মোর্চার সিপিআইএম প্রার্থী অশোক ভট্টাচার্য প্রমুখ।