করোনার নিষেধাজ্ঞাকে থোড়াই কেয়ার, মালবাজারে জমিয়ে চলল কালীপূজার মেলা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/11/2021   শেষ আপডেট: 05/11/2021 3:27 p.m.
কালী ~unsplash

ঘটনাকে কেন্দ্র করে নানা মহলে উঠছে প্রশ্ন

দূর্গাপূজার পর থেকেই ফের বাড়তে থাকা করোনা আক্রান্তের সংখ্যা দেখে কালীপূজায় রাজ্যবাসীদের জন্য কঠোর নির্দেশিকা জারি করেছিল পশ্চিমবঙ্গ সরকার থেকে স্বাস্থ্য দপ্তর, পুলিশ-প্রশাসন। তবে তার মাঝেই ধরা পড়ল মানুষের অসচেতনতা। নিষেধাজ্ঞাকে কার্যত বুড়ো আঙুল দেখিয়ে মালবাজার শহরের সৎকার সমিতির পুজায় ধরা পড়ল অন্য ছবি। মালবাজারের রেল মাঠের এই পূজায় আছে তিনদিক খোলা বিশাল মন্ডপ, চোখ ধাঁধানো আলোকসজ্জা এবং বিরাট 'মেলা'। আর সেই মেলাকে কেন্দ্র করেই জমছে দর্শনার্থীদের ভিড়। রাজ্যে করোনা সংক্রমণের হার যে উর্দ্ধমুখী, মেলার থিকথিকে ভিড় দেখে তা বোঝার জো নেই।

এবিষয়ে পূজা কমিটির সহ-সম্পাদক সমীর সিংহ বলেছেন, করোনা বিধি মেনেই চলছে পুজো। মেলাও হচ্ছে পুজা কমিটির তত্ত্বাবধানে। তবে মেলায় ভিড় জমতে দেওয়া হচ্ছে না বলেই দাবি করেছেন তিনি।

যদিও মেলা প্রাঙ্গণের ছবি বলছে অন্য কথা। সেখানে বেশিরভাগ লোকের মুখেই নেই মাস্ক। দূরত্ব বিধি মেনে চলা তো নৈব নৈব চ। আর এই ঘটনাকে কেন্দ্র করেই নানা মহলে ইতিমধ্যেই উদয় হচ্ছে একাধিক প্রশ্নের। স্বাস্থ্য দপ্তর এবং প্রশাসনের এত কড়াকড়ি সত্ত্বেও এত বড় মেলা হয় কি করে? একেই রাজ্যে নিত্যদিন বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। তার উপর মেলায় জনসমাগমে সেই সংখ্যা আরো বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। এতো বড় মেলার ছাড়পত্রই বা কেমন করে মিলল, সে নিয়েও প্রশ্ন তুলছেন বহু মানুষ।