কয়লা কাণ্ড : অনুপ মাঝি, বিনয় ও বিকাশ মিশ্রর প্রায় সাড়ে ৯ কোটি টাকা বাজেয়াপ্ত করল ইডি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/11/2021   শেষ আপডেট: 22/11/2021 3 p.m.

ঘটনায় এখনও পর্যন্ত মোট ১৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে

কয়লা কাণ্ডকে কেন্দ্র করে বড় পদক্ষেপ গ্রহন করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। কয়লাকাণ্ডে জড়িত মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা, বিনয় মিশ্র এবং বিকাশ মিশ্রের প্রায় সাড়ে ৯ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল তারা। এর মধ্যে অভিযুক্তদের জমি, বাড়ি, গাড়ি সবই অন্তর্ভুক্ত।

উল্লেখ্য, দ্রুততার সাথে কয়লা এবং গরু পাচারকাণ্ডের তদন্ত চালাতে দেখা গেছে আরও এক কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআইকে (CBI)। ভারত এবং বাংলাদেশে ছড়িয়ে থাকা পাচারকাণ্ডের মাথা-দের খুঁজে বার করতে তৎপরতার সাথে মাঠে নেমেছেন গোয়েন্দারা। গোয়েন্দাদের অতিসক্রিয়তা দেখে বছরের শুরুর দিকেই দেশ ছাড়েন বিনয়। বাংলা থেকে মুম্বাই হয়ে দুবাই পালান তিনি। যদিও সিবিআইয়ের হাতে ধরা পড়ে তাঁর ভাই বিকাশ।

এমতাবস্থায় বিনয় মিশ্রকে পাকড়াও করতে ইন্টারপোলের (INTERPOL) কাছে রেড কর্নারের নোটিশ জারি করার আবেদন জানায় সিবিআই। কথামতো বিনয় মিশ্রর নামে জারি হয় রেড কর্নার নোটিশও। যদিও হদিশ পাওয়া যায়নি বিনয়ের। সে কারনে বিনয় মিশ্রর সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য আদালতে আবেদন জানায় সিবিআই। সেই আবেদন মঞ্জুর হতেই সম্পত্তি বাজেয়াপ্তকরন প্রক্রিয়া শুরু করেন তদন্তকারী আধিকারিকরা।

যদিও এর মাঝেই বিনয় সম্পর্কে তাঁদের কাছে উঠে আসে চাঞ্চল্যকর তথ্য। তাঁরা জানতে পারেন প্রশান্ত মহাসাগরের এক দ্বীপরাষ্ট্র ভানুয়াতুরের নাগরিকত্ব নিয়েছেন বিনয়। অন্য দেশের নাগরিকত্ব গ্রহন করায় বিনয়কে গ্রেফতার করা মুশকিল হয়ে পড়ে গোয়েন্দাদের কাছে। তবে তার মাঝেই এবার বিনয়, বিকাশ এবং অনুপের (লালা) সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। সূত্রের খবর, এই ঘটনায় এখনও পর্যন্ত মোট ১৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।