প্রত্যেক রোগীর জন্য আলাদা ইউনিক হেলথ আইডি নম্বর, ডিজিটাল তথ্যভান্ডার তৈরি করতে উদ্যোগী রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/06/2022   শেষ আপডেট: 29/06/2022 7:37 a.m.

ইতিমধ্যেই, সরকারি হাসপাতালে কীভাবে এই ইউনিক হেলথ আইডি নম্বর তৈরি হবে সেই বিষয়ে নবান্নের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে

এবারে সরকারি হাসপাতালের রোগীদের চিকিৎসার যাবতীয় খুঁটিনাটি তথ্য একটি ডিজিটাল তথ্যভাণ্ডারে সংগ্রহ করে রাখার জন্য উদ্যোগী হতে শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার। যেকোনো সরকারি হাসপাতালে চিকিৎসা করানোর পর তার প্রেসক্রিপশন খোয়া গেলে ওই তথ্য ভাণ্ডার থেকে আবার সেটাকে ফেরত নিয়ে আসা যাবে। এমনকি সরকারি হাসপাতালে সংশ্লিষ্ট রোগীর কী কী চিকিৎসা করানো হয়েছে তা জানা যাবে ওই একই জায়গা থেকে। ফলে রোগীর চিকিৎসার ইতিহাস খুব সহজেই হাতের মুঠোয় চলে আসবে চিকিৎসক এবং রোগীর পরিবারের।

ইতিমধ্যেই এই ব্যবস্থা ফলপ্রসূ করার জন্য প্রতিটি রোগীর জন্য একটি ইউনিক হেলথ আইডি নম্বর তৈরি করার ব্যবস্থা করেছে রাজ্য সরকার। কলকাতা এবং রাজ্যের প্রত্যন্ত এলাকায় প্রত্যেকটি হাসপাতলে ভর্তি হওয়া প্রত্যেকটি রোগীর জন্য এইরকম পরিকাঠামো তৈরি করা হবে। সোমবার এই নির্দেশিকা জারি করে স্বাস্থ্য ভবন জানিয়ে দিয়েছে, রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালে চিকিৎসার জন্য আসা রোগীর জন্য ওই ইউনিক হেলথ আইডি নম্বর ব্যবহার করা হবে। কীভাবে ওই নম্বর তৈরি হচ্ছে সেই বিষয়টিও নির্দেশিকায় জানানো হয়েছে।

নির্দেশিকায় স্পষ্ট ভাবে জানানো হয়েছে, হাসপাতালে ভর্তির সময় রোগীর আধার কার্ড কিংবা স্বাস্থ্য সাথী কার্ড দেখানোর পর তা এইচএমআইএস সফটওয়্যারের মাধ্যমে নথিভূক্ত করা হবে। এর মাধ্যমে ডিজিটাল তথ্যভাণ্ডারে রোগীর যাবতীয় খুঁটিনাটি তথ্য জমা করে রাখা সম্ভব হবে। এরপরে রোগীর আধার কার্ডে নথিভূক্ত করা মোবাইল নম্বরে একটি বিশেষ ওটিপি পাঠানো হবে। ওই ওটিপি সঠিকভাবে বললে তৈরি হয়ে যাবে সেই রোগীর ইউনিক হেলথ আইডি নম্বর। নির্দেশিকায় অবশ্য জানানো হয়েছে, হাসপাতালে ভর্তির সময় কোনরকম আইডি কার্ড না দেখাতে পারলেও রোগীকে ফেরানো হবে না। এমনকি যান্ত্রিক ত্রুটির কারণে যদি ইউনিক হেলথ আইডি নম্বর তৈরি করা সম্ভব না হয়, তাহলেও রোগীর চিকিৎসায় কোন রকম অবহেলা করা হবে না।