Duyare Ration : গ্রাহকদের ওজনে কম দেওয়ার অভিযোগ, দুয়ারে রেশন প্রকল্পে নতুন বিতর্ক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/12/2021   শেষ আপডেট: 02/12/2021 8:46 a.m.
-

রেশন ডিলারদের চাঞ্চল্যকর অভিযোগ পঞ্চায়েত সমিতির নির্দেশেই এ কাজ, তুঙ্গে বিতর্ক

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) প্রকল্প 'দুয়ারে রেশন' (Duyare Ration) প্রকল্প ঘিরে ফের নতুন বিতর্ক। এবার সাধারণ গ্রাহকরা সরাসরি অভিযোগ করলেন তাঁদের ওজনে কম দেওয়া হচ্ছে। এদিকে রেশন ডিলারদের প্রশ্ন করাতে তাঁদের দাবি, স্থানীয় পঞ্চায়েত সমিতির নির্দেশে রেশনে কম পরিমাণ দিচ্ছেন তাঁরা। গোটা ঘটনাটি পূর্ব বর্ধমানের পূর্বস্থলী ১ নম্বর ব্লকের দোগাছিয়া পঞ্চায়েতের মান্দ্রা গ্রামের ঘটনা। ইতিমধ্যেই এই ঘটনা ঘিরে এলাকায় তীব্র চাপানউতোর তৈরি হয়েছে। এর আগেও তৃণমূল কংগ্রেসের নেতা-কর্মীদের বিরুদ্ধে চাল চুরি কিংবা রেশনের অন্যান্য সামগ্রী চুরির অভিযোগ উঠেছে। এমনকী একুশের বিধানসভা নির্বাচনে বিরোধীদের প্রচারের অন্যতম স্লোগানই ছিল এই চাল চুরির অভিযোগ। আবার ফের এই ঘটনা প্রকাশ্যে আসায় নতুন বিতর্ক তৈরি হয়েছে।

ঠিক অভিযোগ কী? স্থানীয় সূত্রে খবর, দোগাছিয়া গ্রাম পঞ্চায়েতের মান্দ্রা গ্রামে দুয়ারে রেশন প্রকল্পের আওতায় রেশন ডিলার রেশন দিচ্ছিলেন। আর তাতেই উঠে এসেছে বড়সড় গাফিলতির অভিযোগ। গ্রাহকদের অভিযোগ, বরাদ্দ মাথাপিছু ২ কেজি চাল এবং ৩ কেজি আটা থেকে ১০০ গ্রাম চাল এবং ৭৫০ গ্রাম আটা দেওয়া হচ্ছিল না। গ্রাহকদের সন্দেহ হলে তাঁরা প্রতিবাদ করেন। আর তাতেই চাপে পড়ে রেশন ডিলার জানান পঞ্চায়েত সমিতির নির্দেশে তাঁরা একাজ করছেন। এই ঘটনায় তীব্র চাঞ্চল্য ছড়ায়। পূর্বস্থলী ১ নম্বর পঞ্চায়েত সমিতি তৃণমূল কংগ্রেসের অধীনে। সেক্ষেত্রে ফের কি তৃণমূল নেতা-কর্মীদের বিরুদ্ধে রেশন দ্রব্য চুরির অভিযোগ উঠল? যদিও পঞ্চায়েত সমিতির দাবি এই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। এই ঘটনার সঙ্গে পঞ্চায়েত সমিতির কোন সম্পর্ক নেই। বরং রেশন ডিলারদের বিরুদ্ধে তদন্ত হবে।

রেশনে চাল চুরি কিংবা অন্যান্য দ্রব্য চুরির অভিযোগ এই প্রথম নয়। এর আগেও বহুবার অভিযোগ উঠেছে। দেখা গেছে রেশনে যে কেরোসিন তেল দেওয়া হয়, তাতেও পরিমাণে কম থাকে। এ নিয়ে বহুবার নানা বিতর্ক হয়েছে। আর এর মধ্যেই পূর্ব বর্ধমানের এই ঘটনায় নতুন বিতর্ক তৈরি হয়েছে। গোটা ঘটনায় খাদ্য দফতরের তরফে পূর্ণাঙ্গ তদন্তের আশ্বাস দেওয়া হয়েছে।