ফের অশান্তি ডেউচা পাঁচামি প্রকল্প ঘিরে, বাতিল হল চাকরির নিয়োগপত্র, পাট্টা ও চেক প্রদানের অনুষ্ঠান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/04/2022   শেষ আপডেট: 19/04/2022 7:49 a.m.
facebook.com/MamataBanerjeeOfficial/

মথুরা পাহাড়ি ও দেওয়ানগঞ্জে তীর-ধনুক হাতে নিয়ে রাস্তা অবরোধ করেন আদিবাসীরা

রাজ্য সরকার প্রস্তাবিত ডেউচা পাঁচামি প্রকল্প নিয়ে ফের জলঘোলা হল। আসলে গত সোমবার বীরভূমের (Birbhum) ডেউচা পাঁচামিতে প্রস্তাবিত কয়লাখনি প্রকল্পের জন্য একটি সরকারি কর্মসূচি ছিল। সেই কর্মসূচিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে দেওয়ানগঞ্জ এলাকায় জমিহারা পরিবারের কয়েকজনকে চাকরির নিয়োগপত্র, পাট্টা ও চেক প্রদান করার কথা ছিল। কিন্তু হঠাৎ করেই স্থানীয় কিছু আদিবাসী অভিযোগ জানায় যে অনুষ্ঠানে বহিরাগত এসেছে। সেই নিয়ে ব্যাপক অশান্তি ছড়ায় গোটা এলাকাজুড়ে। এমনকি তাঁরা ডেউচা পাঁচামি কোল ব্লক এলাকার বিভিন্ন জায়গায় পথ অবরোধ করে।

স্থানীয় আদিবাসীরা কোল ব্লক এলাকায় ঢোকার আগে মথুরা পাহাড়ি, দেওয়ানগঞ্জ সহ বিভিন্ন জায়গায় তীর-ধনুক হাতে নিয়ে রাস্তা অবরোধ করেন। তাঁরা আন্দোলনের সুরে স্লোগান দেন, "বহিরাগতদের আসা বন্ধ করতে হবে"। প্রশাসনের আধিকারিকরা দফায় দফায় আন্দোলনকারীদের সাথে আলোচনা করার চেষ্টা চালান। কিন্তু তাতে বরফ একবিন্দুও গলেনি।

সকাল থেকে দফায় দফায় চেষ্টা করলেও ওই এলাকায় ঢুকতে পারেননি বীরভূমের জেলাশাসক বিধান রায় এবং জেলার পুলিশ সুপার নগেন্দ্রনাথ ত্রিপাঠী। তাঁরা গ্রামের অদূরে পৌঁছালেও, আন্দোলনকারীদের জন্য তাঁদের গ্রামের ভেতর ঢোকা সম্ভব হয়নি। দীর্ঘক্ষণ চেষ্টার পরে সোমবারের অনুষ্ঠান বাতিল করে দেওয়া হয়।