Delta Plus : হুগলিতে মিলল করোনার ডেল্টা প্লাস প্রজাতির ভাইরাস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/09/2021   শেষ আপডেট: 04/09/2021 10:56 a.m.

আক্রান্ত এখন সুস্থ আছেন বলে সূত্রের খবর

রাজ্যে ফের ডেল্টা প্লাস (Delta Plus) প্রজাতির খোঁজ মিলল। অগাস্টে উত্তরবঙ্গে (North Bengal) তিনজন করোনা আক্রান্তের শরীরে মিলেছিল। এবার উত্তরবঙ্গের পর দক্ষিণবঙ্গের হুগলিতে (Hoogly) এই প্রজাতির সন্ধান মিলেছে বলে সূত্রের খবর। রোগী এখন সুস্থ আছেন বলে জানা গেছে।

সূত্রের খবর, অন্য রাজ্যে ডেল্টা প্লাসের যে প্রজাতি পাওয়া গেছে তার সঙ্গে বাংলার ভ্যারিয়েন্টের অনেক পার্থক্য আছে। এটি ডেল্টা প্রজাতির এক নতুন মিউটেশন। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই মিউটেশনের ভাইরাসকেই ডেল্টা প্লাস ধরে নিচ্ছে। সেই হিসেবে বলতে গেলে একে ডেল্টা প্লাস প্রজাতি বলতেই হয়। গত অগাস্টে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিনে জানানো হয়েছিল পশ্চিমবঙ্গে তিনজনের শরীরে ডেল্টা প্লাস প্রজাতির ভাইরাসের সন্ধান পাওয়া গেছে। যদিও রাজ্য স্বাস্থ্য দফতরে তেমন কোন তথ্য ছিল না বলে খবর। এবার উত্তরবঙ্গের পর দক্ষিণবঙ্গের হুগলিতে আর একটি ডেল্টা প্লাস প্রজাতির ভাইরাসের খোঁজ মিলল বলে সূত্রের খবর।

রাজ্যের স্বাস্থ্য দফতরের সূত্রে খবর, হুগলিতে খোঁজ পাওয়া ভাইরাসটি ডেল্টা প্রজাতির মতো। তবে তা রাজ্যের অন্যত্র ছড়িয়ে পড়েছে বলে এখনও পর্যন্ত কোন তথ্য নেই। করোনা ভাইরাসের বিভিন্ন প্রজাতির মধ্যে এই ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট অতি সংক্রামক বলে আগেই জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশকে আগেই সতর্ক করা হয়েছিল। ভারতের বিভিন্ন প্রান্তে ইতিমধ্যেই এই প্রজাতি মারাত্মক আকার ধারণ করেছে। তবে পশ্চিমবঙ্গে এই প্রজাতির ভাইরাসের প্রকোপ তেমন ছিল না। তবে হুগলির এই ঘটনা অতি উদ্বেগজনক বলছেন ওয়াকিবহাল মহল।