কংক্রিটের খুঁটি দিয়ে তৈরি ঘর, বাবা সাধারণ গৃহশিক্ষক, মাধ্যমিকে রাজ্যে তৃতীয় দেবশিখার অনবদ্য লড়াই

রাজকুমার গিরি
প্রকাশিত: 03/06/2022   শেষ আপডেট: 03/06/2022 3:09 p.m.
কৃতী ছাত্রী দেবশিখা প্রধান https://www.facebook.com/shaikhmahmud.hossain.39

বড় হয়ে ডাক্তার হতে চায় দেবশিখা, এলাকায় খুশির হাওয়া

বাবা গৃহশিক্ষক, মা নিতান্তই সাধারণ গৃহিনী। কংক্রিটের খুঁটি দিয়ে তৈরি ঘরে দিন গুজরান। মেয়ে জেলার মধ্যে প্রথম, আর রাজ্যে তৃতীয়। ভবিষ্যতে সে ডাক্তার হতে চায়। নিজের পরিবার তো বটেই, সাধারণ মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করতে চায় সে।

হ্যাঁ, পূর্ব মেদিনীপুরের এগরার দেবশিখা প্রধান। চোরপালিয়া শ্রী শ্রী বাসন্তী বিদ্যাপীঠের ছাত্রী। এবারের মাধ্যমিকে গোটা রাজ্যের মধ্যে তৃতীয়, আর জেলার মধ্যে প্রথম। দেবশিখার প্রাপ্ত নম্বর ৬৯১। শতাংশের বিচারে দেবশিখা পেয়েছে ৯৮.৭১ শতাংশ। জেলা তো বটেই, গোটা রাজ্যেই মুখোজ্বল করেছে দেবশিখা। বাবা সাধারণ একজন গৃহশিক্ষক। বাবা-মায়ের কাছেই পড়াশোনার প্রথম পাঠ।

https://www.facebook.com/profile.php?id=100011913403756

বড় হয়ে দেবশিখা কী হতে চায়? 'ধন্যি মেয়ে'-র আনন্দমুখর উত্তর, নিট পরীক্ষায় ভালো ফলাফল হলেই মেডিক্যালে পড়তে চায় সে। ভবিষ্যতে ডাক্তার হয়ে মানুষের সেবা করতে চায় দেবশিখা। বাড়িতে তো খুশির ঢল। সঙ্গে এলাকাবাসীদের চোখে-মুখে আনন্দের ছাপ স্পষ্ট। দেবশিখা তার এই সাফল্যের কৃতিত্ব দিতে চায় বাবা-মাকে। সঙ্গে স্কুলের প্রধান শিক্ষক-সহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। পাশাপাশি গৃহশিক্ষকদের ভূমিকাও অস্বীকার করেনি দেবশিখা। ছোট থেকেই অসম্ভব মেধাবী দেবশিখার এই সাফল্যে খুশি এলাকার অগণিত মানুষ।

পূর্ব মেদিনীপুর মাধ্যমিকে বরাবরই ভালো ফলাফল করে আসছে। বেশ কয়েক বছর ধরেই পাশের হারে শীর্ষস্থান ধরে রেখেছে। জেলায় প্রথম দশে স্থান করে নিয়েছে ১৬ জন পরীক্ষার্থী। বনমালীচট্টা হাইস্কুলের প্রাক্তন প্রধানশিক্ষক তথা জেলার তৃণমূল কংগ্রেসের প্রাক্তন সহ সভাধিপতি শেখ মামুদ হোসেন কৃতী পরীক্ষার্থীদের শুভকামনা জানিয়েছেন। রাজ্যে তৃতীয় জেলায় প্রথম দেবশিখা প্রধানের এই সাফল্যে শুভকামনা জানিয়ে তিনি বলেছেন, "মাধ্যমিক - ২০২২ পরীক্ষায় রাজ্যের মেধা তালিকায় তৃতীয় স্থান অধিকারী পূর্ব মেদিনীপুর জেলার এগরা মহকুমার চোরপালিয়া শ্রী শ্রী বাসন্তী বিদ্যাপীঠের ছাত্রী দেবশিখা প্রধান (৬৯১) কে শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করি।"