প্রসূতিকে রক্ত দিতে রাতের বৃষ্টি উপেক্ষা করেই হাসপাতালে ছুটলেন দার্জিলিঙের পুলিশ সুপার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/01/2022   শেষ আপডেট: 24/01/2022 3 p.m.

পুলিশ আধিকারিকের কর্তব্যপরায়ণতা প্রশংসা কুড়িয়েছে সকলের

একেই প্রচণ্ড শীতের রাত। তার উপর বৃষ্টি। এরকম দুর্বিষহ প্রতিকূলতাকে উপেক্ষা করেই এক প্রসূতিকে রক্ত দিতে ছুটলেন পুলিশ আধিকারিক। পুলিশের তরফ থেকে মানবতার এমনই অনন্য নিদর্শন দেখা গেল দার্জিলিঙে (Darjeeling)।

তখন রাত সাড়ে ন’টা। রাতের খাবার খেতে বসেছেন দার্জিলিঙের পুলিশ সুপার (Superintendent of police) সন্তোষ নিম্বালকার। এমন সময় তাঁর কাছে ফোন আসে স্থানীয় হাসপাতাল থেকে। জানানো হয়, এক প্রসূতির সিজার করার জন্য প্রয়োজন হতে পারে অত্যন্ত দুর্লভ বি নেগেটিভ (B -) গ্রুপের রক্ত, যা হাসপাতালে মজুত নেই।

খবর পেয়েই একমুহূর্ত সময় নষ্ট করেননি বি নেগেটিভ গ্রুপের রক্তের মালিক সন্তোষবাবু। দার্জিলিঙের রাতের ঠাণ্ডা এবং বৃষ্টি উপেক্ষা করেই হাসপাতালের উদ্দেশ্যে গাড়ি নিয়ে রওনা হন তিনি। হাসপাতালে পৌঁছে সমস্ত ফর্মালিটি পূরণ করেন তিনি। যদিও বিনা রক্তক্ষয়েই শেষপর্যন্ত সফল হয় প্রসূতির সিজার, তবে পুলিশ আধিকারিকের এহেন তৎপরতা দেখে বেজায় খুশি প্রসূতির পরিবার এবং হাসপাতাল কর্তৃপক্ষ।

তবে নিজের কাজের কৃতিত্ব নিতে কোনোভাবেই রাজি নন পুলিশ সুপার সন্তোষ নিম্বালকার। তিনি জানিয়েছেন, দুর্লভ বি নেগেটিভ গ্রুপের রক্ত হাসপাতালে নেই দেখেই তিনি পৌঁছেছিলেন হাসপাতালে। নিজের কাজকে কর্তব্য ছাড়া অন্য কিছু ভাবতে নারাজ ঐ পুলিশ আধিকারিক।

উল্লেখ্য, প্রশাসনিক আধিকারিক হওয়ার পাশাপাশি একজন ডাক্তারও পুলিশ সুপার নিম্বালকার। মাঝেমধ্যে রুগীও দেখে থাকেন তিনি। তবে তাঁর কর্তব্যপরায়ণতার এমন অদেখা চিত্র সামনে আসার পর থেকেই তাঁর কাজের প্রশংসায় পঞ্চমুখ সকলে।